আইপিএল

বাবার কাছ থেকে কৌশল বুঝে নেন অর্জুন

মঙ্গলবার রাতে হায়দরাবাদে সানরাইজার্স হায়দরাবাদকে ১৪ রানে হারায় মুম্বাই ইন্ডিয়ান্স। দলের জয়ে বাঁহাতি পেসে অবদান রাখেন অর্জুন। ২.৫ ওভার বল করে ১৮ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।
Arjun Tendulkar
আইপিএলে প্রথম উইকেট নেওয়া অর্জুন টেন্ডুলকারকে নিয়ে সতীর্থদের উল্লাস। ছবি: আইপিএল

অভিষেক ম্যাচে কেবল দুই ওভার বল করার সুযোগ পেয়েছিলেন অর্জুন টেন্ডুলকার। কিংবদন্তি শচীন টেন্ডুলকারের পুত্র দ্বিতীয় ম্যাচে এসে পেলেন বড় মঞ্চ। ম্যাচের ভীষণ গুরুত্বপূর্ণ শেষ ওভারে বল করার ভার পড়েছিলেন তার উপর। সেই দায়িত্ব দারুণভাবে সামলে প্রথম উইকেটও পেয়েছেন তিনি। পরে জানিয়েছেন খেলার আগে বাবার সঙ্গে কৌশল নিয়ে আলাপ করে নিজেকে ঝালিয়ে নেন তিনি।

মঙ্গলবার রাতে হায়দরাবাদে সানরাইজার্স হায়দরাবাদকে ১৪ রানে হারায় মুম্বাই ইন্ডিয়ান্স। দলের জয়ে বাঁহাতি পেসে অবদান রাখেন অর্জুন। ২.৫ ওভার বল করে ১৮ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।

ম্যাচ জিততে শেষ ওভারে ২০ রান দরকার ছিল হায়দরাবাদের। তখন অর্জুনের হাতে বল তুলে দেন রোহিত শর্মা। ইয়র্কার লেন্থে প্রথম বল থেকে কোন রান নিতে পারেনি আব্দুল সামাদ। পরের বলে রান আউট হয়ে যান সামাদ। পরের তিন বলে দেন ৩ রান। পঞ্চম বলে ভুবনেশ্বর কুমরাকে আউট করে ইনিংস মুড়ে দেন অর্জুন।

এর আগে মায়াঙ্ক আগারওয়াল-হ্যারি ব্রুকদের সামনে ইনিংসের প্রথম ওভারে কেবল ৬ রান দেন অর্জুন। তার দ্বিতীয় ওভারে একটি বাউন্ডারি বের করে রাহুল ত্রিপাঠি।

বাঁহাতি পেসে অ্যাঙ্গেল ব্যবহার করে ডানহাতি ব্যাটারদের বেধে রাখার কাজ করেন ২৩ পেরুনো অর্জুন।  বিখ্যাত বাবার সন্তান হওয়ায় ম্যাচ শেষে সবার আলোচনার কেন্দ্রেও চলে যান তিনি।

বাবার এক সময়ের সতীর্থ রবি শাস্ত্রীর সামনে মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে দেন নিজের প্রতিক্রিয়া,  'অবশ্যই এটা আমার প্রথম আইপিএল উইকেট হিসেবে দারুণ ব্যাপার। আমি কেবল মনোযোগ রাখি হাতে কি আছে তা নিয়ে, এবং সেভাবে প্রয়োগ করি।'

'আমাদের পরিকল্পনা ছিল ওয়াইড লাইনে বল করার, যাতে ব্যাটারদের জন্য বাউন্ডারির বড় দিকটা ব্যবহারের চ্যালেঞ্জ থাকে। আমি বল করতে ভালোবাসি। অধিনায়ক যখনই চান আমি সানন্দে বল করতে রাজী এবং দলের দেওয়া পরিকল্পনায় থেকে নিজের সেরাটা দিতে চাই।'

ম্যাচের আগে শচীনের সঙ্গে আলাদা কথা বলতে দেখা যায় অর্জুনকে। শাস্ত্রীর জিজ্ঞাসায় জানান বাবার কাছ থেকে বরাবরের মতই নিয়েছিলেন পরামর্শ,  'আমরা ক্রিকেট নিয়ে কথা বলি। খেলার আগে কৌশল নিয়ে কথা বলি। বাবা আমাকে বলেন যেটা অনুশীলন করি সেটার উপর আস্থা রাখতে।'

Comments