আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে যেসব কীর্তি গড়লেন সাকিব

একপেশে লড়াইয়ে টাইগারদের হয়ে ব্যাটে-বলে ভূমিকা রাখলেন সাকিব আল হাসান।
ছবি: এএফপি

আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিতে হোয়াইটওয়াশ এড়িয়ে গেল বাংলাদেশ। একপেশে লড়াইয়ে টাইগারদের হয়ে ব্যাটে-বলে ভূমিকা রাখলেন সাকিব আল হাসান। ৩৬ বছর বয়সী এই বাঁহাতি তারকা অলরাউন্ডার গড়লেন দুটি কীর্তিও।

মঙ্গলবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানদের ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। সফরকারীদের মাত্র ১২৬ রানে বেঁধে ফেলতে সাকিব করেন আঁটসাঁট বোলিং। ১০ ওভারে একটি মেডেনসহ মাত্র ১৩ রান খরচায় তিনি নেন ১ উইকেট। এরপর ৫ চারের সাহায্যে ৩৯ বলে ৩৯ রান আসে তার ব্যাট থেকে।

সাকিব এই ম্যাচে নেমেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৩৯৭১ রান নিয়ে। ৬৬ টেস্টে ৪৪৫৪, ২৩৫ ওয়ানডেতে ৭১৭২ ও ১১৫ টি-টোয়েন্টিতে ২৩৪৫ রান ছিল তার নামের পাশে। অর্থাৎ ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে ২৯ রান দরকার ছিল তার।

বাংলাদেশের ইনিংসের ১৫তম ওভারে সাকিব পূরণ করে ফেলেন তিন সংস্করণ মিলিয়ে ১৪ হাজার রান। অভিষিক্ত আফগান পেসার আব্দুল রহমানের বলে চার মেরে ২৯ রানে পৌঁছে যান তিনি। অফ স্টাম্পের বাইরের ডেলিভারিটি জোরের সঙ্গে কাট করতে চেয়েছিলেন সাকিব। তবে টাইমিং হয়নি ঠিকঠাক। তারপরও বল ডাইভ দেওয়া উইকেটরক্ষক রহমানউল্লাহ গুরবাজকে ফাঁকি দিয়ে চলে যায় সীমানার বাইরে।

আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেট সাকিবের হয়েছিল আগেই। এবার ১৪ হাজার রানের মাইলফলকও ছোঁয়া হলো তার। ফলে নতুন এক অর্জনের সূচনা ঘটালেন তিনি। প্রথম খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান ও ৬০০ উইকেটের 'ডাবল' গড়ার নজির স্থাপন করলেন সাকিব।

বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রিকেটার সাকিবের দ্বিতীয় কীর্তিটি কেবল ওয়ানডের সঙ্গে সম্পর্কিত। এই সংস্করণে উইকেট শিকারের তালিকায় বাঁহাতি স্পিনারদের মধ্যে তিনি এখন যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন। তার উইকেট ৩০৫টি। সমান সংখ্যক উইকেট রয়েছে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরির। তিনি অবশ্য খেলেছেন ২৯৫ ম্যাচ। ৪৪৫ ম্যাচে ৩২৩ উইকেট নিয়ে সবার উপরে অবস্থান করছেন শ্রীলঙ্কার প্রাক্তন ওপেনার সনাথ জয়সুরিয়া।

এই ম্যাচের আগে ৩০৪ উইকেট নিয়ে তিন নম্বরে ছিলেন সাকিব। আফগানদের ইনিংসের ১৬তম ওভারে নাজিবউল্লাহ জাদরানকে এলবিডব্লিউ করে তিনি এক ধাপ উপরে উঠে যান। বসেন ভেট্টরির পাশে।

Comments