জেনে নিন এশিয়া কাপের ম্যাচ শুরুর সময়

এশিয়া কাপের ম্যাচ শুরুর সময় নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।
ছবি: সংগৃহীত

দুই সপ্তাহের বেশি সময় আগে প্রকাশিত হয়েছে ২০২৩ সালের এশিয়া কাপের সূচি। এবার ম্যাচ শুরুর সময় নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আসরের প্রতিটি ম্যাচই একই সময়ে মাঠে গড়াবে।

সোমবার এসিসি জানিয়েছে, আসন্ন এশিয়া কাপে ফাইনালসহ সব ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। এর আগে টস অনুষ্ঠিত হবে বিকাল ৩টায়।

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত ১৯ জুলাই এশিয়া কাপের সূচি প্রকাশিত হয়। আগামী ৩০ অগাস্ট শুরু হবে ছয় দলকে নিয়ে মহাদেশীয় আসরটি। ওয়ানডে সংস্করণের প্রতিযোগিতাটির ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৭ সেপ্টেম্বর।

এশিয়া কাপের এবারের আসরটি সম্পূর্ণরূপে হওয়ার কথা ছিল পাকিস্তানে। তবে রাজনৈতিক বৈরীতার কারণে ভারত সেখানে যেতে সম্মত না হওয়ায় হাইব্রিড মডেলে শ্রীলঙ্কাতেও খেলা হবে। পাকিস্তানে গ্রুপ পর্বের তিনটি ও সুপার ফোরের একটিসহ মোট চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফাইনালসহ বাকি নয়টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

উদ্বোধনী ম্যাচে মুলতানে স্বাগতিক পাকিস্তান মোকাবিলা করবে প্রথমবারের মতো সুযোগ পাওয়া নেপালকে। সুপার ফোর শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল শ্রীলঙ্কার কলম্বোতে শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে। ফাইনালের জন্য ১৮ সেপ্টেম্বরকে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে।

'বি' গ্রুপে থাকা বাংলাদেশ ৩১ অগাস্ট ক্যান্ডিতে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার পর ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে মোকাবিলা করবে আফগানিস্তানকে। ক্যান্ডিতেই হবে বহুল আকাঙ্ক্ষিত ভারত-পাকিস্তানের মধ্যকার লড়াই। 'এ' গ্রুপে এই দুই পরাশক্তির সঙ্গে আছে নেপাল।

বাংলাদেশ যদি সুপার ফোরে উঠতে পারে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে তারা 'বি২' হিসেবে বিবেচিত হবে।  'এ১' ও 'এ২' হিসেবে ধরা হবে যথাক্রমে পাকিস্তান ও ভারতকে। শ্রীলঙ্কা বিবেচিত হবে 'বি১' হিসেবে।

মোট চারটি ভেন্যুতে হবে এশিয়া কাপের খেলাগুলো। সেগুলো হলো পাকিস্তানের মুলতান ও লাহোর এবং শ্রীলঙ্কার ক্যান্ডি ও কলম্বো।

Comments