আফগানিস্তানকে হারানো হাথুরুসিংহের কাছে 'জয়ের চেয়েও বিশেষ কিছু'

প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল হলেও নতুন ধাঁচের উইকেটে দারুণ ক্রিকেট খেলে তাক লাগায় বাংলাদেশ।
ছবি: ফিরোজ আহমেদ

আফগানিস্তানের বিপক্ষে রেকর্ডগড়া টেস্ট জয়ের আলাদা মাহাত্ম্য দেখছেন চন্ডিকা হাথুরুসিংহে। কেন এটি তার কাছে বিশেষ মর্যাদা পাচ্ছে সেটাও ব্যাখ্যা করেছেন বাংলাদেশের প্রধান কোচ।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে গতকাল শনিবার আফগানদের গুঁড়িয়ে দেয় বাংলাদেশ। একমাত্র টেস্টে সাড়ে তিন দিনেরও কম সময়ের মধ্যে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে জেতে লিটন দাসের নেতৃত্বাধীন দল। টেস্ট ক্রিকেটে রানের হিসাবে এটি টাইগারদের সবচেয়ে বড় জয়। এই সংস্করণের প্রায় দেড়শ বছরের ইতিহাসে এর চেয়ে বেশি রানে জেতার নজির আছে কেবল দুটি।

স্মরণীয় জয়ের পরদিন রোববার মিরপুরে সংবাদ সম্মেলনে উপস্থিত হন হাথুরুসিংহে। তার দৃষ্টিতে, এটা আর দশটা সাধারণ জয়ের মতো নয়, 'আমি জানি না আপনারা দেখেছেন কিনা, আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছি যে এটা শুধুমাত্র একটা টেস্ট জয় নয়, তার চেয়েও বিশেষ কিছু। আমি এটা দিয়ে বুঝিয়েছি, আমরা যেভাবে এই ম্যাচের জন্য প্রস্তুত হয়েছি, সেটা এর আগে কখনো হয়নি।

প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল হলেও নতুন ধাঁচের উইকেটে দারুণ ক্রিকেট খেলে তাক লাগায় বাংলাদেশ। সেখানে প্রাপ্তির অনেক কিছু খুঁজে পেয়েছেন হাথুরুসিংহে, 'আমরা ত্বরিত গতির ও সবুজ উইকেট তৈরি করেছি। এই ধরনের উইকেটে খেলে জেতা বিরাট ব্যাপার। আমরা অনেক মানসিক বাধা পার করেছি। কারণ আমরা কেমন করব সেটা নিয়ে ম্যাচের আগে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিল। আমরা এখানে সাধারণত ভিন্ন ধাঁচের ক্রিকেট খেলি।'

মিরপুরে সাধারণত স্পিনবান্ধব উইকেটে খেলা হয়। এবার আফগানিস্তানের বিপক্ষে সেই ধারা থেকে বেরিয়ে পেসবান্ধব উইকেট বানানো হয়। সেজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান কিউরেটর গামিনি ডি সিলভাকে ধন্যবাদ দিয়েছেন প্রধান কোচ, 'গামিনি... কিউরেটরকেও কৃতিত্ব দিতে হবে এ ধরনের উইকেট তৈরির জন্য। সেদিক থেকে এটা একটা টেস্ট জয় থেকেও বেশি কিছু। নতুন নায়ক বেরিয়ে এসেছে এই টেস্ট ম্যাচ থেকে।'

সফরকারীদের বিপক্ষে ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্স দেখায় বাংলাদেশ। দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকান নাজমুল হোসেন শান্ত। সেঞ্চুরি পান মুমিনুল হকও। ফিফটি করেন মাহমুদুল হাসান জয়, জাকির হাসান ও লিটন। তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম মিলে নেন ১৪ উইকেট। কোনো টেস্টে এটি বাংলাদেশের পেসারদের সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড।

Comments