নিউজিল্যান্ড সিরিজে নিয়মিত তারকাদের বিশ্রামে রাখার চিন্তা

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে সেরা আট ক্রিকেটারকে পাঠাচ্ছে না নিউজিল্যান্ড। বাংলাদেশও বিশ্বকাপের আগে এই সিরিজে নিয়মিত তারকাদের বিশ্রাম দিতে পারে।
বাংলাদেশ নিউজিল্যান্ড সিরিজ

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে সেরা আট ক্রিকেটারকে পাঠাচ্ছে না নিউজিল্যান্ড। বাংলাদেশও বিশ্বকাপের আগে এই সিরিজে নিয়মিত তারকাদের বিশ্রাম দিতে পারে। অন্তত অধিনায়ক সাকিব আল হাসানের ইচ্ছা তেমনটাই।

আগামী ১৭ সেপ্টেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড দল। এশিয়া কাপে ফাইনালের স্বপ্ন ফিকে হয়ে যাওয়া বাংলাদেশের দেশে ফেরার কথা তার আগের দিন।

অর্থাৎ এশিয়া কাপ খেলেই আরেকটি সিরিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ সেপ্টেম্বর শেষ ম্যাচ খেলার পর পরই বিশ্বকাপ খেলতে ভারতে রওয়ানা হবে দল। ঠাসা এই সূচির কথা মাথায় রেখে কয়েকজন ক্রিকেটারের বিশ্রামের প্রয়োজনীয়তা দেখছেন সাকিব।

সেই সঙ্গে ব্যাকআপ খেলোয়াড়দেরও বাজিয়ে দেখার সুযোগ দেখছেন তিনি। নিউজিল্যান্ড সিরিজে নতুন কাউকে পাওয়া যায় কিনা আছে এমন ভাবনা। শনিবার শ্রীলঙ্কার কাছে হারার পর সংবাদ সম্মেলনে অধিনায়ক দেন এমন আভাস,  'সবারই সুযোগ আছে (নিউজিল্যান্ড সিরিজে)। কারণ আমাদের বেশীরভাগ ক্রিকেটারই এশিয়া কাপ খেলছে। তাদের পর্যাপ্ত বিশ্রাম থাকতে হবে। যারা বিশ্বকাপের দলে নিশ্চিত, আমি মনে করি তাদের বিশ্রামের প্রয়োজন আছে। কারণ সামনে অনেক দিন খেলা, বিশ্বকাপে নয়টি ম্যাচ, প্রস্তুতি ম্যাচ দুটি, অনেক ভ্রমণও করতে হবে।'

চোটের কারণে এরমধ্যে বিশ্বকাপ শেষ হয়ে গেছে পেসার ইবাদত হোসেনের। হ্যামস্ট্রিংয়ের চোটে আছেন নাজমুল হোসেন শান্তও। আর কাউকে নিয়ে বিশ্বকাপের আগে ঝুঁকি নিতে চান না সাকিব,  'আর ইনজুরি আমরা নিতে পারব না। আমাদের বেঞ্চে এমন শক্তিশালী কেউ নেই যে কেউ ইনজুরিতে পড়লে তার জায়গায় সহজেই আরেকজনকে নিতে পারব। তাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের সবাই যেন ফিট থাকে, সুস্থ থাকে।  তাহলে যেন আমরা এভেইলঅ্যাবল ক্রিকেটারদের থেকে সেরা একাদশ বাছাই করতে পারি।'

মিরপুরে আগামী ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

Comments