শচীন-কোহলি-গাঙ্গুলিদের তালিকায় রোহিত

ভারতের ষষ্ঠ ও সব মিলিয়ে ১৫তম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রান পূরণ করলেন রোহিত।
ছবি: এএফপি

ভারতের ইনিংসের সপ্তম ওভারের পঞ্চম বল। কাসুন রাজিথা করলেন ভালো লেংথের ডেলিভারি। নিজের সামর্থ্যের ছাপ রেখে শ্রীলঙ্কার এই পেসারের মাথার উপর দিয়ে বল সীমানার বাইরে পাঠিয়ে দিলেন রোহিত শর্মা। সেরা উপায়েই ভারতীয় অধিনায়ক পৌঁছে গেলেন ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলকে।

মঙ্গলবার কলম্বোতে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে নতুন এই ব্যক্তিগত অর্জনের মালিক হন রোহিত। ১০ হাজারি ক্লাব থেকে ২২ রান দূরে থাকতে মাঠে নেমেছিলেন এই ডানহাতি ওপেনার। লঙ্কানদের বিপক্ষে আক্রমণাত্মক ফিফটি হাঁকানোর পথে তিনি ঘুচিয়ে ফেলেন দূরত্ব। বাঁহাতি স্পিনার দুনিথ ওয়েলালাগের নিচু হওয়া ডেলিভারিতে বোল্ড হওয়ার আগে করেন ৫৩ রান। তার ৪৮ বলের ইনিংসে ছিল ৭টি চার ও ২টি ছক্কা।

ভারতের ষষ্ঠ ও সব মিলিয়ে ১৫তম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রান পূরণ করলেন রোহিত। দ্বিতীয় দ্রুততম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। ১০ হাজার রান করতে তার লাগল ২৪১ ইনিংস। রোহিতের সামনে আছেন কেবল তারই স্বদেশি তারকা বিরাট কোহলি (২০৫ ইনিংস)। ৫০ ওভারের ক্রিকেটে দ্রুততম ৮০০০ থেকে ১৩০০০ রান— সবগুলো রেকর্ডই কোহলির দখলে। তার নামের পাশে রয়েছে ১৩০২৭ রান।

 ১০ হাজারি ক্লাবে থাকা বাকি চার ভারতীয় হলেন শচীন টেন্ডুলকার (১৮৪২৬ রান), সৌরভ গাঙ্গুলি (১১৩৬৩ রান), রাহুল দ্রাবিড় (১০৮৮৯ রান) ও মহেন্দ্র সিং ধোনি (১০৭৭৩ রান)। ২৪৮ ম্যাচ খেলা রোহিতের রান ১০০৩১। তার গড় ৪৮.৯৩ ও স্ট্রাইক রেট ৯০.২৭। তিনি ৩০ সেঞ্চুরি ও ৫১ হাফসেঞ্চুরি করেছেন।

একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন রোহিত। এই সংস্করণে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিকও তিনি। ২০১৪ সালের নভেম্বরে কলকাতার ইডেন গার্ডেনসে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রানের অতিমানবীয় ইনিংস খেলেছিলেন। ৫০ ওভারের ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ছয়ের মালিকও তিনি (২৮৬টি)। তার উপরে আছেন কেবল পাকিস্তানের শহীদ আফ্রিদি (৩৫১টি) ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৩৩১টি)।

Comments