নারীবিদ্বেষী মন্তব্য করে তীব্র সমালোচনার মুখে তানজিম

তার আপত্তিকর পোস্টগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর নারী অধিকার কর্মী ও নারীবাদীরা সরব হয়েছেন সমালোচনায়।
তানজিম হাসান সাকিব
ছবি: এএফপি

কর্মজীবী নারীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষমূলক পোস্টের কারণে বিতর্কে জড়িয়েছেন তানজিম হাসান সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের মাত্র কয়েক দিন পর তীব্র সমালোচনার মুখে পড়েছেন বাংলাদেশের তরুণ ডানহাতি পেসার।

গত শুক্রবার কলম্বোতে নিজের প্রথম ওয়ানডের দ্বিতীয় বৈধ ডেলিভারিতে তানজিম শিকার করেন ভারতের অধিনায়ক রোহিত শর্মার উইকেট। এরপর স্নায়ুচাপ সামলে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচটির শেষ ওভারেও দারুণ বোলিং করেন তিনি। ওই ম্যাচে শেষ পর্যন্ত প্রতিবেশী ভারতকে ৬ রানে হারিয়ে দেয় বাংলাদেশ দল

ক্রিকেট মাঠের পারফরম্যান্সের কারণে প্রশংসায় ভাসছিলেন ২০ বছর বয়সী তানজিম। তবে তার আপত্তিকর পোস্টগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর নারী অধিকার কর্মী ও নারীবাদীরা সরব হয়েছেন সমালোচনায়।

তানজিম গত বছর ফেসবুকে পোস্ট করেন, 'স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।'

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনেকটারই চালিকাশক্তি মূলত পোশাক কারখানার কর্মীরা যাদের সংখ্যাগরিষ্ঠই নারী। কিন্তু মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশে রক্ষণশীল পুরুষতান্ত্রিক মনোভাব এখনও ব্যাপকভাবে বিদ্যমান।

তানজিমের আরেকটি পোস্ট ছিল এমন, 'ভার্সিটির ফ্রি-মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক সন্তানের জন্য একজন লজ্জাশীলা মা দিতে পারবেন না।'

এসব মন্তব্যের কারণে তানজিমের কঠোর সমালোচনা করা হচ্ছে। প্যারিসে বসবাসরত নারীবাদী লেখিকা জান্নাতুন নাঈম প্রীতি সুনির্দিষ্টভাবে উল্লেখ করেছেন যে বাংলাদেশ দলের জার্সি যেসব কারখানায় তৈরি করা হয়, সেখানকার বেশিরভাগ কর্মীই নারী।

'আপনার জন্য আমার দুঃখ হচ্ছে যে আপনি আপনার মাকে একজন সাধারণ মানুষ হিসেবে মনে করেন না,' তানজিমকে উদ্দেশ্য করে বলেছেন তিনি।

লেখক স্বকৃত নোমান প্রচুর শেয়ার হওয়া একটি ফেসবুক পোস্টে তানজিমের মন্তব্যগুলোকে 'অত্যন্ত গর্হিত, আপত্তিকর ও নিন্দনীয়' হিসেবে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, 'বিসিবির উচিত এসব আপত্তিকর মন্তব্যের জন্য তানজিমকে জিজ্ঞাসাবাদ করা। সদুত্তর দিতে না পারলে তাকে অবশ্যই এসব আপত্তিকর মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে।'

সাংবাদিক মেজবাহ্-উল-হক বলেছেন, 'নারীবিদ্বেষের এমন বিকৃত রূপ একদম অগ্রহণযোগ্য। সে যত বড় তারকাই হোক না কেন!'

বাংলাদেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিবি জানিয়েছে যে তারা তদন্ত করছে।

'বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা খতিয়ে দেখছি,' বিসিবির ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস এএফপিকে বলেছেন।

২০২০ সালে বাংলাদেশের প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জেতায় অবদান রাখেন তানজিম। শীর্ষ পর্যায়ে তার ছোট্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি।

Comments