বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

সেঞ্চুরি করেও স্বস্তিতে নেই উইলিয়ামসন

বুধবার সিলেট টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বাগতিক বাংলাদেশকে এগিয়ে রাখতে হবে। নাজমুল হোসেন শান্তদের ৩১০ রানের জবাবে উইলিয়ামসনের সেঞ্চুরির পরও কিউইদের রান ৮ উইকেটে ২৬৬।
বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড
ছবি: ফিরোজ আহমেদ

দিনটি পুরোটা একা নিজের করে নিতে পারতেন কেইন উইলিয়ামসন, কিন্তু সেটা হতে দেননি তাইজুল ইসলাম। দারুণ বোলিংয়ে বাংলাদেশের আদাপট রেখেছেন তিনি। ২৯তম সেঞ্চুরিতে ডন ব্র্যাডম্যান, বিরাট কোহলিদের পাশে বসার দিনেও তাই উইলিয়ামসনকে ঘিরে ধরেছে দলের বর্তমান পরিস্থিতি। ব্যক্তিগত ঝলক সরিয়ে রেখে তিনি ভাবনায় আছেন তৃতীয় দিন সকালের সেশন নিয়ে।

বুধবার সিলেট টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বাগতিক বাংলাদেশকে এগিয়ে রাখতে হবে। নাজমুল হোসেন শান্তদের ৩১০ রানের জবাবে উইলিয়ামসনের সেঞ্চুরির পরও কিউইদের রান ৮ উইকেটে ২৬৬।

৪৪ রানে পিছিয়ে থাকার মাঝে কিউইদের চিন্তায় রাখছে উইকেটের পরিস্থিতি। সময় গড়ানোর সঙ্গে প্রতিনিয়ত ভাঙছে সিলেটের বাইশগজ, ব্যাটারদের জন্য কাজটা হতে যাচ্ছে কঠিন। চতুর্থ ইনিংসে এমন পিচে অল্প রান তাড়া করাটাও হবে ভীষণ চ্যালেঞ্জের। সেই চ্যালেঞ্জ নিতে হবে কিউইদেরকেই।

১৩তম ওভারে টম ল্যাথাম আউট হলে ক্রিজে যান উইলিয়ামসন। পুরো নিয়ন্ত্রণ নিয়ে থিতু হন, পেরিয়ে যান ফিফটি। ফিফটি পেরিয়ে অবশ্য দুবার সুযোগ দিয়েছিলেন তিনি। ৬৩ ও ৭০ রানে তার ক্যাচ ছাড়েন তাইজুল ইসলাম ও শরিফুল ইসলাম।

দুই জীবন হাতছাড়া করেননি নিউজিল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার। আরেক পাশে উইকেট পতনের মাঝেও ধৈর্য ধরে তুলে নেন শতক। সেঞ্চুরির পর তাইজুলের বলে বোল্ড হন ২০৫ বলে ১০৪ রান করা কিউই ডানহাতি ব্যাটার।

দিনের খেলা শেষে গণমাধ্যমে পাঠানো ভিডিওতে জানান উইকেটের পরিস্থিতির কারণেই তাদের কাজটা হয়েছে ভীষণ কঠিন, এখন এই অবস্থা থেকে তৃতীয় দিনের সকালের দিকে তাকিয়ে তারা, 'খুব কঠিন দিন ছিলো। ব্যাটাররা নিজেদের প্রয়োগ করার আপ্রাণ চেষ্টা করেছে। জুটি করতে চেয়েছে। আমাদের দুই উইকেট হাতে আছে। আরও কিছু রান যোগ করতে পারলে দারুণ হবে। তারপর বল করার সুযোগ পাব। উইকেটে প্রচুর ভাঙনের আভাস মিলেছে। সামনের দিনগুলোতে আরও ভাঙবে।'

এই টেস্টের আগের দিন নিউজিল্যান্ড উইকেট দেখতে দেওয়া হয়নি। স্বাগতিক বাংলাদেশের এমন আচরণে অসন্তুষ্টি জানান কিউই অধিনায়ক টিম সাউদি।

উইকেটই যে ম্যাচের বড় এক প্রভাবক হতে যাচ্ছে তা নিশ্চিত। উইলিয়ামসন জানান, প্রথম ইনিংসে তারা যেভাবে বল করেছেন সেখানেও বদল আনতে হবে। এখন তারা উইকেটের আচরণ বুঝতে পেরেছেন, সেভাবেই মানিয়ে নিতে হবে বোলারদের, 'উইকেট বদল হচ্ছে, আমরা এটাই প্রত্যাশা করছিলাম। ব্যাটে-বলে আমাদের মানিয়ে নিতে হবে। সকালে আমাদের অনেক কাজ বাকি।'

ক্রিজে আছেন কাইল জেমিসন আর টিম সাউদি। টেস্ট ক্রিকেটে দুজনেরই ফিফটি আছে। কোন বলে মারবেন, কোন বল ছাড়বেন এমন কিছু ঠিক সিদ্ধান্তের উপর নির্ভর করছে নিউজিল্যান্ডের পুঁজি। উইলিয়ামসনও তাকিয়ে সেদিকে। টেল এন্ডারদের আরও কিছু রান, এরপর বল হাতে নিজেদের সেরাটা দেওয়ার দিকে চোখ তাদের,  'আগেও দলের জন্য শেষ দিকে বড় অবদান পাওয়া গেছে। কাল সকালে তেমন কিছু হলে দারুণ হয়। আমাদের কিছু ভালো সিদ্ধান্ত নিতে হবে। তারপর বল করব। প্রথম ইনিংস থেকে কিছু জিনিস মানিয়ে নিয়ে বল করতে হবে।'

Comments