বাভুমাকে ছাড়া ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দল

টেম্বা বাভুমা বিশ্রাম পাওয়ায় সাদা বলের দুই সিরিজে নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম।
ছবি: এএফপি

সবশেষ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে পৌঁছালেও অধিনায়ক টেম্বা বাভুমা ছিলেন ব্যর্থ। ব্যাট হাতে তার পারফরম্যান্স ছিল হতশ্রী। বিশ্বকাপের পর প্রোটিয়াদের প্রথম ওয়ানডে সিরিজের স্কোয়াডে এবার নেই তিনি। ভারতের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দলেও রাখা হয়নি তাকে। বাভুমা বিশ্রাম পাওয়ায় সাদা বলের দুই সিরিজে নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম।

সোমবার ভারতের বিপক্ষে ঘরের মাঠে পূর্ণাঙ্গ সিরিজের জন্য তিনটি আলাদা স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে না থাকলেও টেস্ট বাভুমাই অধিনায়কত্ব করবেন। বিশ্বকাপে আট ম্যাচে মাত্র ১৮.১২ গড়ে তিনি করেছিলেন ১৪৫ রান। সেমিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেললেও ম্যাচের আগে তিনি স্বীকার করেছিলেন শতভাগ ফিট না থাকার কথা। বাভুমার পাশাপাশি সীমিত ওভারের দুই সংস্করণে বিশ্রাম দেওয়া হয়েছে পেসার কাগিসো রাবাদাকে।

টেস্ট সিরিজের জন্য তৈরি হতে রাবাদাকে ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডে রাখা হয়নি। ওই সিরিজগুলোর সময় তিনি ঘরোয়া চারদিনের প্রতিযোগিতায় খেলবেন। পেসার জেরাল্ড কোয়েটজি, অলরাউন্ডার মার্কো ইয়ানসেন আর পেসার লুঙ্গি এনগিডিকেও প্রথম দুটি টি-টোয়েন্টির পর ঘরোয়া ক্রিকেটে দেখা যাবে। চারদিনের ম্যাচটি হবে আগামী ১৪ থেকে ১৭ ডিসেম্বর।

মিহলালি এমপোঙ্গোয়ানা, ডেভিড বেডিংহাম ও নান্দ্রে বার্গার প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন। তিন সংস্করণের দলেই আছেন পেসার বার্গার। অলরাউন্ডার এমোপোঙ্গোয়ানা ওয়ানডে ও ব্যাটার বেডিংহাম টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত হয়েছেন। সাদা বলে খেলার অভিজ্ঞতা থাকা ব্যাটার ট্রিস্টান স্টাবসকে প্রথমবারের মতো লাল বলের স্কোয়াডে নেওয়া হয়েছে।

ওয়ানডে ও টেস্ট দলে ফিরেছেন উইকেটরক্ষক-ব্যাটার কাইল ভেরেইনা ও অলরাউন্ডার ভিয়ান মুল্ডারকে। তবে চোটের কারণে এখনও পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকা দুই পেসার আনরিখ নরকিয়া ও ওয়েইন পারনেলকে কোনো স্কোয়াডেই রাখা হয়নি।

ভারতের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টিগুলো হবে আগামী ১০, ১২ ও ১৪ ডিসেম্বর। একই মাসের ১৭, ১৯ ও ২১ তারিখ মাঠে গড়াবে ওয়ানডেগুলো। দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর, দ্বিতীয়টি আগামী বছরের ৩ জানুয়ারি।

তিন সিরিজের দক্ষিণ আফ্রিকা দল:

টি–টোয়েন্টি স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, ম্যাথু ব্রিজক, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজি (প্রথম দুই ম্যাচ), ডোনোভান ফেরেইরা, রিজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন (প্রথম দুই ম্যাচ), হেইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি (প্রথম দুই ম্যাচ), আন্দিলে ফেলুকওয়ায়ো, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস ও লিজাড উইলিয়ামস।

ওয়ানডে স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, নান্দ্রে বার্গার, টনি ডি জোরজি, রিজা হেন্ড্রিকস, হেইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, মিহলালি এমপোঙ্গোয়ানা, ডেভিড মিলার, ভিয়ান মুল্ডার, আন্দিলে ফেলুকওয়ায়ো, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডুসেন, কাইল ভেরেইনা ও লিজাড উইলিয়ামস।

টেস্ট স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজি, টনি ডি জোরজি, ডিন এলগার, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস ও কাইল ভেরেইনা।

Comments