রোহিতের জায়গায় মুম্বাইয়ের নতুন অধিনায়ক হার্দিক

গত নভেম্বর মাসের শেষদিকে গুজরাট ছেড়ে পুরনো ঠিকানায় ফেরেন হার্দিক।
মুম্বাইয়ের নতুন অধিনায়ক হার্দিক
ছবি: এএফপি

গুজরাট টাইটান্স ছেড়ে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেওয়া হার্দিক পান্ডিয়া পেলেন দলটির অধিনায়কত্ব। ভারতের ডানহাতি এই অলরাউন্ডারের নেতৃত্বে আগামী ২০২৪ সালের আইপিএলে খেলবে আসরের সফলতম ফ্র্যাঞ্চাইজিটি। স্বদেশি ওপেনিং ব্যাটার রোহিত শর্মার স্থলাভিষিক্ত হলেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে হার্দিককে দলনেতা করার বিষয়টি নিশ্চিত করেছে মুম্বাই। আইপিএলের ইতিহাসের সফলতম অধিনায়ক রোহিতের কাছ থেকে হার্দিকের কাঁধে উঠল দায়িত্ব। ২০১৩ সালের আসরের মাঝামাঝি সময়ে নেতৃত্ব পাওয়া রোহিত পাঁচটি শিরোপা জিতিয়েছেন মুম্বাইকে। ওই আসরেই আইপিএলে অভিষেক হয়েছিল হার্দিকের।

গত নভেম্বর মাসের শেষদিকে গুজরাট ছেড়ে পুরনো ঠিকানায় ফেরেন হার্দিক। তাকে পেতে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিনকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে বিক্রি করে দেয় মুম্বাই। আগামী ১৯ ডিসেম্বরে অনুষ্ঠেয় আইপিএলের নিলামের আগে খেলোয়াড় ছেড়ে দেওয়া ও ধরে রাখার নির্ধারিত সময়সীমার শেষদিনে এই দুটি দলবদল সম্পন্ন হয়।

মুম্বাইয়ের হয়ে প্রথম দফায় ৯২টি ম্যাচ খেলেন হার্দিক। তিনি ২০২২ সালে পাড়ি জমিয়েছিলেন ওই বছর প্রথমবারের মতো আইপিএলে খেলতে আসা গুজরাটে। অধিনায়ক হিসেবে দলটিকে টানা দুবার ফাইনালে তোলেন তিনি। অভিষেক আসরে শিরোপা জিতেছিল গুজরাট। আর ২০২৩ সালের সবশেষ আইপিএলে ফ্র্যাঞ্চাইজিটি হয়েছিল রানার্সআপ।

নেতৃত্বের পরিবর্তন নিয়ে মুম্বাইয়ের গ্লোবাল হেড অফ পারফরম্যান্স ও শ্রীলঙ্কার কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে বলেন, 'এটা হলো উত্তরসূরি নির্মাণের অংশ এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে মুম্বাই ইন্ডিয়ান্সের যে দর্শন রয়েছে সেটার প্রতি অটল থাকা। শচিন (টেন্ডুলকার) থেকে হরভজন (সিং) এবং রিকি (পন্টিং) থেকে রোহিত পর্যন্ত সব সময়ই মুম্বাই অসাধারণ নেতৃত্ব দ্বারা ধন্য হয়েছে, যারা তাৎক্ষণিক সাফল্যে অবদান রাখার সময় ভবিষ্যতের জন্য দলকে শক্তিশালী করার দিকেও নজর রেখেছে। এই দর্শন মেনেই হার্দিক আইপিএলের ২০২৪ মৌসুমে মুম্বাইয়ের অধিনায়কত্ব গ্রহণ করবেন।'

বিদায়ী অধিনায়ক রোহিতকে ধন্যবাদ জানান তিনি, 'আমরা রোহিতকে তার দুর্দান্ত নেতৃত্বের জন্য আমাদের কৃতজ্ঞতা জানাই। ২০১৩ সাল থেকে মুম্বাইয়ের অধিনায়ক হিসেবে তার মেয়াদ অসাধারণের চেয়ে কম কিছু ছিল না। তার নেতৃত্ব শুধু দলকে অতুলনীয় সাফল্যই এনে দেয়নি, বরং আইপিএলের ইতিহাসের সেরা অধিনায়কদের একজন হিসেবে তার জায়গাও মজবুত করেছে।'

Comments