মোস্তাফিজকে নেওয়ার ভাবনা আগেই ছিল চেন্নাইয়ের

ঘরের মাঠের উইকেটে কার্যকর হওয়ার সম্ভাবনায় নিলামের আগেই মোস্তাফিজের দিকে নজর ছিল চেন্নাইয়ের।
ছবি: এক্স

সীমিত পরিসরের এবারের আইপিএল নিলামের শেষদিকে দল পান মোস্তাফিজুর রহমান। বাংলাদেশের বাঁহাতি পেসারকে অ্যাক্সিলারেটেড রাউন্ড থেকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করে চেন্নাই সুপার কিংস। তাকে নেওয়ার চিন্তা আচমকা আসেনি আইপিএলের যৌথ সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নদের। বরং ঘরের মাঠের উইকেটে কার্যকর হওয়ার সম্ভাবনায় নিলামের আগেই মোস্তাফিজের দিকে নজর ছিল চেন্নাইয়ের।

আইপিএলের ২০২৪ সালের আসরকে সামনে রেখে গত ১৯ ডিসেম্বর হওয়া নিলামে চেন্নাইয়ে নাম লিখিয়েছেন মোস্তাফিজ। ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছে চেন্নাই। ফলে আগামী আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে থাকছেন তিনি। মোস্তাফিজ ছাড়াও নিলাম থেকে নিউজিল্যান্ডের দুই অলরাউন্ডার ড্যারিল মিচেল ও রাচিন রবীন্দ্রকে নিয়েছে চেন্নাই। এছাড়া, ভারতের পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরের সঙ্গে চমক জাগিয়ে বড় অঙ্কের অর্থের বিনিময়ে তারা টেনেছে তরুণ ব্যাটার সামির রিজভিকে।

চেন্নাইয়ের ঘরের মাঠ চিপকের এমএ চিদম্বরম স্টেডিয়ামের উইকেটে অনেক সময় বল পড়ার পর কিছুটা থেমে আসে ব্যাটে। আগের সেই ধার না থাকলেও এমন উইকেটে মোস্তাফিজ এখনও কার্যকর হতে পারেন স্লোয়ার ও কাটারের সহায়তায়। তাছাড়া, এই মাঠের দুই পাশের বড় সীমানাও তার সুবিধায় আসতে পারে। 

শনিবার চেন্নাইয়ে একটি অনুষ্ঠানে দলটির প্রধান নির্বাহী কেএস বিশ্বনাথন জানান, প্রত্যাশিত ক্রিকেটারদের নিতে পেরেছেন তারা। সেখানে তিনি উল্লেখ করেন মোস্তাফিজের কথাও, 'আমি বলব যে যাদেরকে নেওয়ার লক্ষ্য আমাদের ছিল, তাদের প্রায় সবাইকেই পেয়েছি। সত্যি বলতে, মিচেলকে নিয়ে আমাদের পরিকল্পনা ছিল। আমাদের আরও মনে হয়েছে, মাঠের দুই পাশের সীমানা বিবেচনায় নিয়ে চিপকের উইকেটে মোস্তাফিজ ভালো একটি পছন্দ হতে পারে। আমাদের ভাবনায় এসব ছিল, কিন্তু আমরা নিশ্চিত ছিলাম না যে তাদেরকে পাব কিনা। সৌভাগ্যবশত, এবারের নিলাম ভালো কেটেছে আমাদের জন্য।'

আইপিএলে মোস্তাফিজের পঞ্চম ফ্র্যাঞ্চাইজি চেন্নাই। এর আগে আরও চারটি দলে খেলেছেন তিনি। অভিষেক আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্দান্ত নৈপুণ্যে অবদান রেখেছিলেন শিরোপা জয়ে। তবে পারফরম্যান্সের সেই ধারা বজায় রাখতে পারেননি। এরপর মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস ঘুরে আসরের সবশেষ মৌসুমে মোস্তাফিজ খেলেছেন দিল্লি ক্যাপিটালসে।

Comments