ক্রিকেট

খেলোয়াড় তালিকার বাইরে থেকে কনকাশন বদলি নেওয়া নিয়ে প্রশ্ন

কনকাশন বদলি হিসেবে নামেন আরেক লঙ্কান লাসিথ করসপোল। সমস্যা হচ্ছে করসপোলের নাম ম্যাচ শুরুর আগে দেওয়া খেলোয়াড় তালিকাতে ছিলো না।
Danushka Gunathilaka
ছবি: ফিরোজ আহমেদ/স্টার

ইনিংসের শুরুতেই মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে মাঠ ছাড়েন দুর্দান্ত ঢাকার শ্রীলঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলেকা। তার বদলে স্বাভাবিকভাবে কনকাশন বদলি নেওয়ার সুযোগ ছিল ঢাকার। তবে তারা যাকে বদলি নিয়েছে তাকে বদলি হিসেবে নেওয়া যায় কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

কনকাশন বদলি হিসেবে নামেন আরেক লঙ্কান লাসিথ ক্রসপুল। সমস্যা হচ্ছে করসপোলের নাম ম্যাচ শুরুর আগে দেওয়া খেলোয়াড় তালিকাতে ছিলো না।

Chattagram Challengers

সাধারণত মাথায় আঘাত পেলে কনকাশন বদলি নেওয়া যায়।  তবে সেক্ষেত্রে একই ধরণের খেলোয়াড় হবে।  চট্টগ্রামের খেলোয়াড় তালিকায় সাব্বির হোসেনের মতন স্থানীয় ব্যাটার ছিলেন। খেলোয়াড় তালিকার ১৫ জনের মধ্য থেকে তাকে না নিয়ে ক্রসপুলকে বেছে নেয় ঢাকা।  আইসিসির নিয়মে আছে,  একই ধরণের খেলোয়াড় কিনা এই সিদ্ধান্ত নেওয়ার ভার পুরোপুরি ম্যাচ রেফারির। তিনিই চূড়ান্ত রায় দেবেন। 

জানা গেছে, ক্রসপুল গুনাথিলেকার বদলি নেওয়ায় ম্যাচ রেফারি রকিবুল হাসানের কাছে আপত্তি জানিয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে রকিবুল তাদের জানিয়েছেন, তারা নিয়মের মধ্যেই সব অনুমোদন দিয়েছেন।

টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী এমন করার সুযোগ আছে কিনা জানতে রকিবুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে  জানান, 'এখন ম্যাচের মধ্যে আছি। এই ব্যাপারে কোন মন্তব্য করব না। বিস্তারিত ব্যাখ্যা পরে দেওয়া হবে।'

Lasith Croospulle
কনকাশন বদলি হিসেবে নেমে ৩১ বলে ৪৬ রান করেন লাসিথ করসপোল। ছবি: ফিরোজ আহমেদ/স্টার

ইনিংসের শুরুর দিকে আল-আমিন হোসেনের বলে সরিয়ে গিয়ে মারতে গিয়েছিলেন গুনাথিলেকা। বল তার ব্যাটে রিফ্লেক্স হয়ে থুতনিতে লাগলে মাটিতে লুটিয়ে পড়ে মাথায় আঘাত পান তিনি। পরে আর ব্যাটিং চালিয়ে যেতে পারেননি।

৮ম ওভারে আলেক্স রস আউট হওয়ার পর কনকাশন বদলি হিসেবে নামেন ক্রসপুল। এই ব্যাটারই নেমে খেলেছেন মোড় ঘোরানো ইনিংস। ৩ চার, ২ ছক্কায় ফেরেন ৩১ বলে ৪৬ করে। তার ব্যাটে ভর করেই মূলত লড়াইয়ের পুঁজি পায় ঢাকা। 

Comments