বিপিএলে তার খেলাটা ‘আদর্শ পরিস্থিতি না’, বললেন মাশরাফি

রংপুর রাইডার্সের বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৭ বলে ৬ রান করে আউট হন মাশরাফি বিন মর্তুজা। ব্যাটিংয়ে উপরে নামলেও তার যেটা মূল কাজ সেই বোলিং করতে দেখা যায়নি। আসলে ফিটনেস ঘাটতিতে বোলিংয়ে জোর দেওয়ার মতন অবস্থায় নেই সিলেট স্ট্রাইকার্স অধিনায়ক।
Mashrafe Mortaza
ছবি: ফিরোজ আহমেদ/স্টার

রংপুর রাইডার্সের বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৭ বলে ৬ রান করে আউট হন মাশরাফি বিন মর্তুজা। ব্যাটিংয়ে উপরে নামলেও তার যেটা মূল কাজ সেই বোলিং করতে দেখা যায়নি। আসলে ফিটনেস ঘাটতিতে বোলিংয়ে জোর দেওয়ার মতন অবস্থায় নেই সিলেট স্ট্রাইকার্স অধিনায়ক। এভাবে তাকে ম্যাচ খেলানোর কড়া সমালোচনা করেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। মাশরাফিও স্বীকার করলেন, তার এভাবে খেলাটা আদর্শ না।   

৪০ পেরুনো মাশরাফি গত বছরের মে মাসে ঢাকা প্রিমিয়ার লিগ খেলার পর আর মাঠে ছিলেন না। রাজনৈতিক ও নির্বাচনী ব্যস্ততায় কেটেছে তার সময়। এবার বিপিএলের আগে জাতীয় নির্বাচন নিয়ে তুমুল ব্যস্ত ছিলেন তিনি। স্বাভাবিকভাবেই ফিটনেস নিয়েও কাজ করতে পারেননি।

কিন্তু বিপিএল শুরুর আগে সিলেট স্ট্রাইকার্সের মালিকপক্ষের প্রতিনিধি বলেন, স্রেফ দাঁড়িয়ে থাকার জন্য হলেও মাশরাফিকে একাদশে চান তারা। এজন্য অধিনায়কও রাখা হয় তাকেই।

ফিটনেস ঘাটতি নিয়ে বিপিএলের মতন দেশের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি আসরে কাউকে খেলানো উচিত কিনা তা নিয়ে প্রশ্ন তুলেন আশরাফুল। সাবেক অধিনায়কের মতে, 'মালিকরা চাচ্ছে সে মাঠে দাঁড়িয়ে থাকুক। এটা আমার মনে হয় এই টুর্নামেন্টটাকে ছোট করা হচ্ছে। কারণ এই ধরণের টুর্নামেন্ট পুরো বিশ্বজুড়ে দেখছে। এখানে আমাদের আগামীর খেলোয়াড় আসবে। ছয়মাস পর আমাদের (টি-টোয়েন্টি) বিশ্বকাপ। তাদের (সিলেট স্ট্রাইকার্স) দলে কিন্তু রেজাউর রহমান রাজা বসে আছে। যার একটা সুযোগ ছিলো এই টুর্নামেন্টে ভালো করলে বিশ্বকাপে সম্ভাবনা থাকত।'

মঙ্গলবার রংপুর রাইডার্সের বিপক্ষে ৪ উইকেটে ম্যাচ হেরে সংবাদ সম্মেলনে আসেন মাশরাফি। তার কাছে আশরাফুলের মন্তব্য প্রসঙ্গ ও তরুণদের সুযোগ নষ্ট হওয়া নিয়ে জানতে চাইলে বলেন, 'সব জিনিস সব সময় ব্যাখ্যা করা যায় না।  অবশ্যই আমি যেটা মনে করছি আদর্শ পরিস্থিতি না (খেলাটা)। আর কে খেললে কে ভালো হতো এটা দলের বিষয়। ওকে (রাজা) না খেলিয়ে আরেকজনকে খেলাতে পারত, সেটা ভিন্ন জিনিস। কে খেললে কে ভালো হতো এটা তো দল কারো সঙ্গে আলোচনায় বসবে না বা করবে না। কিন্তু যেটা আপনি বলছেন আদর্শ পরিস্থিতি হচ্ছে ওইটাই হওয়া উচিত (তার বদলে তরুণদের খেলানো)।'

টুর্নামেন্টের শুরুর দিন গত শুক্রবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ২.৩ ওভার বল করে ২৫ রান মাশরাফি। হেঁটে হেঁটে বল করে প্রথম বলেই উইকেট নিয়েছিলেন, যদিও পরে মার খেয়ে হয়েছেন খরুচে।

মঙ্গলবার আগে ব্যাটিং পেয়ে ১২০ রানে গুটিয়ে যায় সিলেট। তিনে নেমে ৬ রানে আউট হওয়ার পর ফিল্ডিংয়ে নামলেও বোলিংয়ে আসেননি তিনি।

জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সম্প্রতি তাকে হুইপ করার খবর আসে। আগামী ৩০ জানুয়ারি জাতীয় সংসদের এবারের প্রথম অধিবেশন শুরু হওয়ার কথা। সেদিনই আবার সিলেটে ম্যাচ আছে মাশরাফির দলের। বিপিএল নাকি সংসদ? কোনটা বেছে নেবেন সেদিন? উত্তরে বাংলাদেশের সাবেক অধিনায়ক বলেন,  'দেখি, চিন্তা করছি।'

Comments