বিপিএলে তারকাদের আসা-যাওয়ার মিছিল

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর প্রাক্কালে বিপিএল ছাড়ছেন কয়েকজন তারকা। আবার এসএ টি-টোয়েন্টি থেকে আসছেনও কয়েকজন।
Mohammad Rizwan
মোহাম্মদ রিজওয়ান। ছবি: ফিরোজ আহমেদ

আন্তর্জাতিক ক্রিকেট, অন্য ফ্র্যাঞ্চাইজি লিগের ব্যস্ততার মাঝে প্রতিবারই বিপিএলে বিদেশি তারকাদের যাওয়া-আসা চলতে থাকে। এবারও ব্যতিক্রম না। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর প্রাক্কালে বিপিএল ছাড়ছেন কয়েকজন তারকা। আবার এসএ টি-টোয়েন্টি থেকে আসছেনও কয়েকজন।

পাকিস্তানের দুই তারকা ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এনওসি দেওয়া হয়েছিলো। তাদের তাই আর বিপিএলের বাকি অংশে পাচ্ছে না রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যদিও পিএসএল শুরু হবে ১৮ ফেব্রুয়ারি।  পিএসএলে খেলতে মোহাম্মদ ইমরান জুনিয়র, আব্বাস আফ্রিদিও ছাড়বেন ফরচুন বরিশালের ক্যাম্প। তবে পিএসএলে দল না পাওয়ায় আহমেদ শেজহাদ ও আকিফ জাভেদকে পুরো মৌসুমই পাচ্ছে বরিশাল। শোয়েব মালিক থাকছেন ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে চলে যাওয়ায় মোহাম্মদ নবি, আজমতুল্লাহ ওমরজাইকেও হারাচ্ছে রংপুর। দুর্দান্ত ঢাকা থেকে একই সিরিজের জন্য চলে যাচ্ছেন গুলবদিন নাইব। তবে ১৪ ফেব্রুয়ারি সিরিজ শেষে দলের প্রয়োজনে ফিরতে পারেন তারা।

আফগানদের বিপক্ষে সিরিজের জন্য আগেই চলে গেছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে দারুণ খেলতে থাকা আবিস্কা ফার্নেন্দো। সিরিজ শেষে আবার যোগ দেবেন তিনি। তবে চট্টগ্রাম কিছুটা সুবিধা পাচ্ছে নাজিবুল্লাহ জাদরান থেকে যাওয়ায়। আফগানিস্তানের ওয়ানডে স্কোয়াডে জায়গা পাননি নাজিবুল্লাহ, সেটাতে লাভ হয়েছে চ্যালেঞ্জার্সের। দলটিতে চট্টগ্রাম পর্বে যোগ দেবেন রোমারিও শেফার্ড ও ফিল সল্টের মতন বড় তারকা।

রংপুর অবশ্য এসএ টি-টোয়েন্টি থেকে পাচ্ছেন কয়েকজন বড় তারকাকে। ইংল্যান্ডের দাবিদ মালান নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশাম ও দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস যোগ দেবেন দলটিতে। প্রোটিয়া ব্যাটার রাসি ফন ডার ডুসেনেরও আসার কথা। প্লে অফ রাউন্ডে নিকোলাস পুরান ও ভানিন্দু হাসারাঙ্গাও আসতে পারেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে খুলনা টাইগার্সে ফিরবেন শেই হোপ, ওশান টমাস। প্লে অফ রাউন্ডে গেলে কুমিল্লা বরাবরের মতই বড় তারকার সমাবেশ ঘটাবে। দলটির নিয়মিত মুখ হয়ে যাওয়া আন্দ্রে রাসেল ও সুনিল নারাইন যোগ দেবেন। পাকিস্তানি খেলোয়াড়রা চলে গেলেও খেলোয়াড় ঘাটতিতে পড়ছে না বিপিএল।

তবে এবার যেসব উইকেটে খেলা হচ্ছে তাদের হুট করে এসেই কোন বড় তারকার পক্ষে ঝলক দেখানো সহজ নয়।

Comments