ক্রিকেট

‘হয় আপনি আমাকে পছন্দ করেন না, না হলে খেলা বুঝেন না’

প্রশ্ন শেষ হওয়ার আগেই নুরুল হাসান সোহান কণ্ঠে দেখালেন ঝাঁজ। নিজের পারফরম্যান্সে সন্তুষ্টির কথা সগর্বে প্রকাশ করে প্রশ্নকর্তার ক্রিকেটোবোধ নিয়ে সংশয় প্রকাশ করলেন তিনি।
Nurul Hasan Sohan

প্রশ্ন শেষ হওয়ার আগেই নুরুল হাসান সোহান কণ্ঠে দেখালেন ঝাঁজ। নিজের পারফরম্যান্সে সন্তুষ্টির কথা সগর্বে প্রকাশ করে প্রশ্নকর্তার ক্রিকেটোবোধ নিয়ে সংশয় প্রকাশ করলেন তিনি। চাহিদা মেটানো রানের মানে কি সেটাও বুঝিয়ে দিতে চাইলেন রংপুর রাইডার্স অধিনায়ক।

মঙ্গলবার বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে রংপুর। লিগ পর্বে ১২ ম্যাচের ৯টি জিতে তারা সবার উপরে থেকেই নিশ্চিত করে প্লে অফ।

দলকে নেতৃত্ব দিয়ে ব্যাট হাতে ধারাবাহিক না হলেও একদম মন্দও করেননি সোহান। ১২ ইনিংসে ২৫.৮৭ গড় আর ১৩৫.২৯ স্ট্রাইক রেটে ২০৭ রান করেছেন কিপার ব্যাটার। চার ম্যাচে অপরাজিত থাকায় গড়টা বাংলাদেশের বিচারে ভদ্রস্থ। তবে লিগ পর্বে কোন ফিফটি করতে পারেননি তিনি। কিছু ম্যাচে শেষের ঝড় এসেছে তার ব্যাটে।

শেষ তিন ম্যাচে সোহান আউট হয়েছেন ৫, ২ ও ২ রান করে। এই প্রসঙ্গ টেনেই এক সাংবাদিক তার কাছে জানতে চান, গত কিছু ম্যাচে আপনি একটু ছন্দহীন আছেন…। তাকে মাঝখানে থামিয়েই কড়া উত্তর দেন রংপুর অধিনায়ক,  'অফ ফর্ম বলতে...? ব্যাটে রান হচ্ছে না বলতে, আমি কি ১২ ম্যাচের মধ্যে ১২ ম্যাচেই রান করব, ভাইয়া? পাঁচটা ম্যাচে যে অবদান রেখেছি, দেখেছেন? হয়তো আপনি আমাকে পছন্দ করেন না, নাহলে খেলা বোঝেন না।'

'খেলা বুঝলে অবশ্যই... আমি যে নির্দিষ্ট জায়গায় খেলছি, আপনি পরিসংখ্যান দেখবেন যে কত রান করেছি। দুইশর বেশি রান করেছি। কোন জায়গায় ব্যাটিং করেছি, কিপিংয়ে কী করছি, এগুলো দেখে তারপর প্রশ্ন করা উচিত।'

কুমিল্লা যেমন উইকেটের পেছনে একেক ম্যাচে এককজনকে রাখে। সোহান সেদিক থেকে উইকেটের পেছনে সব ম্যাচেই ছিলেন। টুর্নামেন্টের সর্বোচ্চ ১৪টি ডিসমিসালও তাই তার।

তার মতে যেকোনো ভাবে দলে ভূমিকা রাখাটাই মুখ্য,   'দলের জন্য অবদান রাখার লক্ষ্য থাকে সবসময়। দল আমার কাছে কী চাচ্ছে, আমি ওটা দিতে পারছি কী না... এটাই মূল লক্ষ্য থাকে। ওটাই আসলে করার চেষ্টা করব।'

Comments