ইংল্যান্ডের ক্রিকেটারদের কাণ্ডজ্ঞানের অভাব দেখছেন ভন

ইংলিশদের প্রথম ইনিংস থামে ৩১৯ রানে। সফরকারীরা শেষ ৮ উইকেট হারায় স্রেফ ৯৫ রানে।
ছবি: এএফপি

মায়ের অসুস্থতার কারণে রবিচন্দ্রন অশ্বিন মাঝপথে সরে যাওয়ায় ভারতের বোলিং আক্রমণের শক্তি কমে গেছে। কিন্তু সুযোগ লুফে নিতে না পারা ইংল্যান্ড ব্যাটিং ধসে পড়ে গুটিয়ে গেছে তিনশ পেরিয়েই। এরপর যশস্বী জয়সওয়ালের আগ্রাসী সেঞ্চুরিতে ভারত শক্ত অবস্থানে থাকায় তাদের সামনে রয়েছে বিশাল ও কঠিন লক্ষ্য তাড়ার জোরালো সম্ভাবনা। এমন পরিস্থিতিতে ইংল্যান্ডের ক্রিকেটারদের সমালোচনায় মুখর হয়েছেন দলটির সাবেক অধিনায়ক মাইকেল ভন।

শনিবার রাজকোট টেস্টের তৃতীয় দিনে ইংলিশদের প্রথম ইনিংস থামে ৩১৯ রানে। আগের দিনের ২ উইকেটে ২০৭ রান নিয়ে খেলতে নামা সফরকারীরা শেষ ৮ উইকেট হারায় স্রেফ ৯৫ রানে।

ছন্দপতনের শুরুটা চলতি সিরিজে বাজে ফর্মে থাকা জো রুটের প্রশ্নবিদ্ধ শট দিয়ে। জাসপ্রিত বুমরাহর বলে রিভার্স স্কুপের চেষ্টায় স্লিপে জয়সওয়ালের তালুবন্দি হন তিনি। ৩১ বল মোকাবিলায় তার রান ১৮। পরে সেঞ্চুরিয়ান বেন ডাকেটও সাজঘরে ফিরে আসেন উইকেট বিলিয়ে। কুলদীপ যাদবের অফ স্টাম্পের অনেক বাইরের বল মারতে গিয়ে কভারে শুবমান গিলকে ক্যাচ দেন তিনি। ১৫১ বলে ১৫৩ রানে থামে তার ঝড়ো ইনিংস। অধিনায়ক বেন স্টোকস আভাস দিলেও দলের বিপর্যয়ে ত্রাতা হতে পারেননি। ছক্কা মারার চেষ্টায় রবীন্দ্র জাদেজার বলে বুমরাহর হাতে ধরা পড়েন তিনি। ৮৯ বলে তার ব্যাট থেকে আসে ৪১ রান।

ছবি: এএফপি

আক্রমণাত্মক হতে গিয়ে ক্রিকেটারদের উইকেট ছুঁড়ে দিয়ে আসায় ভীষণ খেপেছেন ভন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে তিনি বলেছেন, 'ইংল্যান্ডকে এই শিক্ষাটা দেওয়া হয়েছে যে, টেস্ট ক্রিকেট খেলাটা জোয়ার-ভাটার মতো। আমি কেবল চাই যে, মাঝে মাঝে তারা যেন আরও কিছুটা কাণ্ডজ্ঞান খাটায়। দিনের বেশির ভাগ সময় ব্যাট করার জন্য তাদের যথেষ্ট ধৈর্য ও দক্ষতা থাকা উচিত ছিল। কিন্তু তারা ব্যর্থ হয়েছে।'

ইংল্যান্ডের নাটকীয় ধসে ভারতীয়দের হয়ে বল হাতে নেতৃত্ব দেন মোহাম্মদ সিরাজ। তিনি ৮৪ রানে পান ৪ উইকেট। প্রথম ইনিংসে ১২৬ রানের বড় লিড পাওয়া স্বাগতিকরা এরপর দিন শেষ করেছে ২ উইকেটে ১৯৬ রানে। ফলে হাতে ৮ উইকেট নিয়ে তারা এগিয়ে আছে ৩২২ রানে। টেস্টের লাগাম রয়েছে তাদের হাতের মুঠোয়।

পিঠে অস্বস্তি অনুভব করায় জয়সওয়াল আহত অবসরে গিয়ে মাঠ ছাড়েন সেঞ্চুরির পরপর। আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করা ওপেনারের ব্যাট থেকে আসে ১৩৩ বলে ১০৪ রান। গিল অপরাজিত আছেন ১২০ বলে ৬৫ রানে। তার সঙ্গী নাইটওয়াচম্যান কুলদীপের সংগ্রহ ১৫ বলে ৩ রান।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago