বল লাগল মাঝ ব্যাটে, এলবিডব্লিউর অদ্ভুত রিভিউ বাংলাদেশের 

তাইজুলের বলটা কিছুটা এগিয়ে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন ২৯ রানে অপরাজিত মেন্ডিস। বল পায়ে লেগেছে ভেবে তখন স্লিপে থাকা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হাত তুলে আবেদন করেন।
Kusal Mendis Review

তখন ৪৪তম ওভারের খেলা চলছে। শ্রীলঙ্কার রান পেরিয়ে গেছে দেড়শো। জুটি ভাঙতে মরিয়া বাংলাদেশ তাইজুল ইসলামের বলে কুশল মেন্ডিসকে ফেরানোর মরিয়া চেষ্টা চালায়। তাতে অহেতুক নষ্ট হয়েছে মূল্যবান রিভিউ। 

তাইজুলের বলটা কিছুটা এগিয়ে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন ২৯ রানে অপরাজিত মেন্ডিস। বল পায়ে লেগেছে ভেবে তখন স্লিপে থাকা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হাত তুলে আবেদন করেন। বোলার তাইজুলকে জিজ্ঞেস করেন পায়ে লেগেছে? দ্বিধাগ্রস্ত তাইজুল স্পষ্ট কিছু বলতে পারছিলেন না। কিপার লিটন দাসের কাছ থেকেও সাড়া পাওয়া যায়নি। শান্তকে স্টাম্প মাইকে বলতে শোনা যায়, 'পায়ে লাগছে আগে, নিব।' তারপর রিভিউ নেওয়ার ঈশারা করেন শান্ত। 

মাঠের আম্পায়ার রড টাকারের এই সিদ্ধান্ত টিভি আম্পায়ার গ্রিস গ্র্যাফানিকে এল্ট্রা এজও দেখতে হয়নি। কারণ রিপ্লেতে দেখা যায় তাইজুলের বল পরিষ্কারভাবে লাগছে মেন্ডিসের মাঝ ব্যাটে। তার সামনের পা তখন বল থেকে অনেকখানি দূরে। স্বাভাবিকভাবেই রিভিউ হারায় বাংলাদেশ। রিভিউ হারানোর চেয়েও যেভাবে একটি রিভিউ নষ্ট হয়েছে তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। 

টেস্টে বরাবরই রিভিউ নিতে ভুগতে দেখা গেছে বাংলাদেশ দলকে। কোনটা চ্যালেঞ্জ করা দরকার, কোনটা দরকার নেই তা ঠিক করা হয়ে উঠে কষ্টকর। টেস্টে প্রতি ইনিংসে দেওয়া হয় তিনটা করে রিভিউ। 

বাংলাদেশের হতাশা এরপর আরও বাড়ান মেন্ডিস-করুনারত্নে। তাদের জুটিতে আসে ১১৪ রান। চা-বিরতির আগে করুনারত্নে ৮৬ করে আউট হলেও ৬৫ রানে অপরাজিত থেকে যান মেন্ডিস। 

Comments