পাকিস্তান সফরে মুশতাককে পাচ্ছে বাংলাদেশ

চলতি বছরে আপাতত তাকে একটিমাত্র সিরিজেই পাচ্ছে টাইগাররা।
Mushtaq Ahmed

মুশতাক আহমেদকে দীর্ঘমেয়াদি চুক্তিতে রাখার পরিকল্পনার কথা আগেই জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চলতি বছরে আপাতত তাকে একটিমাত্র সিরিজেই পাচ্ছে টাইগাররা। সামনের পাকিস্তান সফরে তিনি থাকবেন বাংলাদেশ দলের কোচিং স্টাফে। তবে পাকিস্তানের এই কিংবদন্তিকে আগামী বছর থেকে লম্বা সময়ের জন্য পেতে চায় বিসিবি।

গত এপ্রিলে বাংলাদেশ দলে স্পিন বোলিং কোচের ভূমিকায় যোগ দিয়েছিলেন মুশতাক। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তিনি টাইগারদের সঙ্গে কাজ করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিনশর বেশি উইকেটের মালিক এরপর ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলকে নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। রিশাদ হোসেনদের জন্য তাকে পাওয়া নিয়ে তাই অনিশ্চয়তা তৈরি হয়। শেষমেশ বাংলাদেশের ড্রেসিং রুমে আসন্ন সিরিজের জন্য তার উপস্থিতি নিশ্চিত করতে পেরেছে বিসিবি।

বুধবার বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস এই তথ্য দিয়েছেন। সাবেক তারকা স্পিনার মুশতাকের ব্যাপারে বিসিবির কার্যালয়ের সামনে গণমাধ্যমকে তিনি বলেছেন, 'যেহেতু সামনে ওর নিজেরও কিছু প্রোগ্রাম আছে, সেজন্য বাকি সিরিজগুলোয় থাকতে পারছে না। সে ডিসেম্বর পর্যন্ত ব্যস্ত। তবে আমরা জানুয়ারি থেকে চেষ্টা করব তার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করা যায় কিনা। বলছি না যে করা যাবে। কিন্তু এখন পর্যন্ত ইতিবাচক একটা ভাইব পাচ্ছি। দেখা যাক, তার সঙ্গে আলাপ-আলোচনা করার পর বোঝা যাবে।'

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুটি টেস্ট ম্যাচের সিরিজ হবে আগামী আগস্টে। নাজমুল হাসান শান্তর দল রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মাঠে নামবে ২১ আগস্ট। করাচিতে দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ৩০ আগস্ট থেকে।

লাল বলের সিরিজটির জন্য বাংলাদেশ দলের ট্রেনিং ক্যাম্পে আগামী মাসে যোগ দিবেন চন্ডিকা হাথুরুসিংহে। টাইগারদের প্রধান কোচ ২ আগস্ট বাংলাদেশে ফিরবেন বলে জানিয়েছেন বিসিবি কর্মকর্তা জালাল।

Comments