শীর্ষ খবর

বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারালেও সুখবর পেল শ্রীলঙ্কা

নিষেধাজ্ঞা সত্ত্বেও শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসি ইভেন্টে অংশগ্রহণ করতে পারবে।
বিশ্বকাপ ব্যর্থতায় পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করলেন শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী

আগামী ২০২৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর বসার কথা ছিল শ্রীলঙ্কায়। আইসিসি দেশটির বোর্ডকে (এসএলসি) নিষিদ্ধ করার পর এখন সেই সুযোগ হারিয়ে ফেলল লঙ্কানরা। পরবর্তী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল দক্ষিণ আফ্রিকা। তবে এই দুঃসংবাদের মধ্যেও সুখবর হলো, নিষেধাজ্ঞা সত্ত্বেও শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসি ইভেন্টে অংশগ্রহণ করতে পারবে।

মঙ্গলবার ভারতের আহমেদাবাদে আইসিসির বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে শ্রীলঙ্কার নিষেধাজ্ঞাও ছিল আলোচনার বিষয়। সভা শেষে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, লঙ্কানরা আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ চালিয়ে যেতে পারবে। তবে তাদের ওপর দেওয়া আইসিসির নিষেধাজ্ঞা এখনও বহাল রাখা হয়েছে।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভরাডুবির কারণে টালমাটাল পরিস্থিতির মধ্য দিয়ে গেছে শ্রীলঙ্কার ক্রিকেট। সরকারি হস্তক্ষেপের জেরে গত ১০ নভেম্বর শ্রীলঙ্কাকে নিষিদ্ধ করে আইসিসি।

বাজে পারফরম্যান্সের কারণে শ্রীলঙ্কার গোটা ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেছিলেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে প্রধান করে গঠন করা হয়েছিল অন্তর্বর্তীকালীন নতুন কমিটি। তবে একদিন না যেতেই ক্রীড়ামন্ত্রীর সিদ্ধান্ত বাতিল করে দেয় শ্রীলঙ্কার আদালত। তারপরও বোর্ডের ওপর সরকারি এমন হস্তক্ষেপের কারণে আইসিসির সাময়িক নিষেধাজ্ঞা পায় শ্রীলঙ্কা।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সভাপতি সাম্মি সিলভা বলেছেন, 'আমি আইসিসি বোর্ডকে অনুরোধ করেছি আমাদের খেলা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য এবং বাকি সদস্যরা আমাদের অনুরোধকে সমর্থন দিয়েছে।'

Comments