‘বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সেরা অর্জন’, দেশে ফিরে বললেন শান্ত

দেশে ফেরা জাতীয় ক্রিকেটারদের বিমানবন্দরে অভ্যর্থনা দেন বিসিবি পরিচালকরা। পরে গণমাধ্যমে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, এটাই বাংলাদেশের ক্রিকেটের সেরা অর্জন।
Bangladesh Cricket Team

পাকিস্তানকে তাদের মাঠে টেস্টে হোয়াইটওয়াশ করে বুধবার মধ্যরাতে দুই ভাগে দেশে ফিরেছে বাংলাদেশ দল। দেশে ফেরা জাতীয় ক্রিকেটারদের বিমানবন্দরে অভ্যর্থনা দেন বিসিবি পরিচালকরা। পরে গণমাধ্যমে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, এটাই বাংলাদেশের ক্রিকেটের সেরা অর্জন।

বুধবার রাত ১১টায় এক গ্রুপ, রাত আড়াইটায় আরেক গ্রুপ পা রাখে বাংলাদেশে। শুরুর গ্রুপে ছিলেন অধিনায়ক শান্ত, লিটন দাস, মেহেদী হাসান মিরাজসহ দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা। সবাই ফিরলেও দেশে ফেরেননি সাকিব আল হাসান। তিনি কাউন্টি ক্রিকেট খেলতে দুবাই থেকেই চলে গেছেন ইংল্যান্ডে।

টেস্ট ক্রিকেটে ২৪ বছরের পথচলায় ১৪৪ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে স্রেফ ২১টিতে। এই ২১ জয়ের মধ্যে জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও ২০০৯ সালের তৃতীয় সারির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছিলো ১২ জয়। বাকি ৯টি জয়কেই দেখা যায় বড় করে।

এবারই মাত্র তৃতীয়বারের মতন দেশের বাইরে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। আগের দুই সিরিজ জয় ছিলো জিম্বাবুয়ে ও ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজে। কাজেই নিশ্চিতভাবেই দেশের বাইরে সেরা টেস্ট সিরিজ এটাই।

তবে শান্ত সব সংস্করণের সাফল্য মিলিয়েই বলছেন এটাই সেরা অর্জন,  'আমার কাছে তো মনে হয়, বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সেরা অর্জনগুলির একটি…।' তখন প্রশ্ন করা হয় অন্যতম সেরা নাকি একদম সেরা? শান্তর জবাব, 'বেস্ট… বেস্ট… আমার মনে হয়, সবচেয়ে বড় অর্জন এটা বাংলাদেশ ক্রিকেটের। এটা শুধু আমার একার ব্যক্তিগত কথা নয়, দলের সবাই এটা বিশ্বাস করে। খুবই ভালো লাগছে।'

এই সিরিজ সামনে রেখে গত কয়েক মাসে লম্বা প্রস্তুতি নেন বাংলাদেশের লাল বলের ক্রিকেটাররা। সিলেট ও চট্টগ্রামে চলে বিশেষ ক্যাম্প। দেশের অস্থির রাজনৈতিক অবস্থার কারণে পাকিস্তানেও যায় আগেভাগে। সব মিলিয়ে ভালো প্রস্তুতির কারণেই এই সাফল্য এসেছেন, জানান শান্ত,  'এই সিরিজটি খুবই ভালো গিয়েছে। আমরা যেভাবে প্রস্তুতি নিয়েছি, সফরে যাওয়ার আগে এবং ওখানে যাওয়ার পর… দলের প্রত্যেকের মানসিকতা, স্কিল নিয়ে চিন্তাভাবনা, সব মিলিয়ে খুব ভালো প্রস্তুতি ছিল এবং প্রত্যেকের ইচ্ছা ছিল যেন আমরা খেলায় জিততে পারি। আমরা পাকিস্তানে তিন দিন আগে গিয়েছিলাম, এটা আমাদেরকে বাড়তি সুবিধা দিয়েছে।'

Comments