হাথুরুসিংহে কাউকে হেনস্থা করেছেন বলে জানেন না শান্ত

Najmul Hossain Shanto & Chandika Hathurusingha
ছবি: ফিরোজ আহমেদ

কদিন আগেও দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে পরিকল্পনায় ব্যস্ত ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। তবে গেল সপ্তাহে আকস্মিকভাবে তাকে অসদাচরণের অভিযোগ এনে চাকরীচ্যুত করে বিসিবি। একটি অভিযোগ ছিলো গত বছরের ওয়ানডে বিশ্বকাপের। সেখানে নাকি একজন ক্রিকেটারকে শারীরিকভাবে হেনস্থা করেছিলেন তিনি। তবে বিশ্বকাপে সহ অধিনায়ক থাকা নাজমুল হোসেন শান্ত বললেন, এমন ঘটনার কথা তার জানা নেই।

গত মঙ্গলবার সংবাদ সম্মেলন ডেকে বিসিবি সভাপতি ফারুক আহেমদ হাথুরুসিংহেকে বরখাস্ত করে কারণ দর্শনোর নোটিস দেন। একই সময়ে নতুন কোচ হিসেবে ফিল সিমন্সের নাম ঘোষণা করেন। হাথুরুসিংহেকে একজন ক্রিকেটারকে শারীরিকভাবে হেনস্থা ও বরাদ্দের বাইরে ছুটিয়ে কাটিয়েছেন বলে অভিযোগ আনেন তিনি।

কারণ দর্শনোর নোটিস পাওয়ার পর আগে থেকেই ঠিক করা সিদ্ধান্ত অনুযায়ী কোচকে চাকুরীচ্যুত করেন বিসিবি। হাথুরুসিংহে পরে সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে অভিযোগ অস্বীকার করে বাংলাদেশের ইতিহাসের সফলতম কোচ জানান, এই অভিযোগ পূর্বপরিকল্পিত ও সাজানো। বিশ্বকাপের সময় এমন কোন ঘটনার অভিযোগ কেউ করেনি। কোন খেলোয়াড়ও এই ব্যাপারে অবগত না।

বর্তমানে অধিনায়ক থাকা শান্ত ভারতে ওয়ানডে বিশ্বকাপের সময় ছিলেন দলের সহ-অধিনায়ক। রোববার দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে সংবাদ সম্মেলনে তিনি জানান এরকম কোন ঘটনার কথা তার জানা নেই,  'আমি আসলে এটা জানিই না। সত্যি বলছি আমি জানি না।' আগামীতেও এমন কোন ঘটনা ঘটার সম্ভাবনা নেই বলে জানান তিনি।

পরিসংখ্যানে বাংলাদেশের ইতিহাসের সফলতম কোচ হাথুরুসিংহে। তার অধীনের বেশি টেস্ট জয়, বড় দলের বিপক্ষেও বেশি জিতেছে বাংলাদেশ। এই কোচকে মিস করবেন কিনা এমন প্রশ্ন এড়িয়ে শান্ত সামনে তাকানোর কথা বলেছেন,  'অবশ্যই ভালো সময়, খারাপ সময় ছিলো। আমরা বেশ কিছু ম্যাচ জিতেছি (হাথুরুসিংহের অধীনে), কিছু ম্যাচ হেরেছি। এখন আমাদের সামনের দিকে তাকাতে হবে। এখন আর পেছনে তাকিয়ে লাভ নাই।'

Comments

The Daily Star  | English

Are we trying to get ‘everything, everywhere, all at once’?

The euphoria of August 5, and the momentous days leading up to it, especially since July 15, are now being overshadowed by a cloud of uncertainty.

6h ago