'গোল মেশিন' হালান্ডের জোড়া গোলে জিতল ম্যানসিটি

গোল মেশিন হিসেবে আখ্যাটা অনেক আগেই পেয়েছিলেন আর্লিং হালান্ড। তবে এবার ইংলিশ প্রিমিয়ার লিগে খেলবেন বলে অনেকেই বাঁকা চোখে দেখেছেন তার সামর্থ্যকে। নরওয়ের এ তরুণ সমালোচকদের মোক্ষম জবাবটা দিয়ে দিলেন প্রথম ম্যাচেই। তার জোড়া গোলেই গত আসরে দারুণ খেলা ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

গোল মেশিন হিসেবে আখ্যাটা অনেক আগেই পেয়েছিলেন আর্লিং হালান্ড। তবে এবার ইংলিশ প্রিমিয়ার লিগে খেলবেন বলে অনেকেই বাঁকা চোখে দেখেছেন তার সামর্থ্যকে। নরওয়ের এ তরুণ সমালোচকদের মোক্ষম জবাবটা দিয়ে দিলেন প্রথম ম্যাচেই। তার জোড়া গোলেই গত আসরে দারুণ চমক দেখানো ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে লিগ শুরু করেছে ম্যানচেস্টার সিটি।

রোববার লন্ডন স্টেডিয়ামে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্টহ্যামকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। দুই অর্ধে একটি করে গোল দিয়েছেন হালান্ড।

অথচ গত সপ্তাহে কমিউনিটি শিল্ডের ম্যাচে লিভারপুলের বিপক্ষে দুটি সহজ গোল নষ্ট করেছিলেন হালান্ড। তখন অনেকেই এ তারকার সমালোচনা করেছিলেন। প্রিমিয়ার লিগে তার মানিয়ে নিতে কষ্ট হবে বলেই দাবি করেছিলেন অনেকেই। তবে হালান্ড জানিয়ে দিলেন তিনি ভিন্ন ধাতুতেই গড়া।

গত মৌসুমে ওয়েস্টহ্যামের মাঠ থেকে পয়েন্ট খুইয়ে ফিরেছিল সিটি। জারোড বোয়েনের জোড়া গোলে সে ম্যাচে সিটিজেনদের ২-২ গোলে রুখে দিয়েছিল ওয়েস্টহ্যাম। তবে ঘরের মাঠে সেবার ২-১ ব্যবধানে জিতেছিল সিটিই। এবার শুরুটা দারুণ হলো তাদের।

তার উপর ম্যাচে প্রায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করে খেলে সফরকারীরা। ৭৬ শতাংশ সময় বল দখলে ছিল সিটির। শটও নেয় ১৪টি, তবে লক্ষ্যে ছিল মাত্র দুটি। সে দুটিকেই গোলে পরিণত করে দলটি। অন্যদিকে ৬টি শট নিয়ে ১টি লক্ষ্যে রাখে ওয়েস্টহ্যাম।

এদিন ম্যাচের ৩৬তম মিনিটে সফল স্পটকিক প্রথম গোলটি পান হালান্ড। ইকাই গুন্দোগানের বাড়ানো থ্রু বল এগিয়ে গিয়ে লুফে নিতে চেয়েছিলেন ওয়েস্টহ্যামের বদলি গোলরক্ষক আরিওলা। অন্যদিকে ক্ষিপ্র গতিতে ডি-বক্সে ঢুকে লক্ষ্যভেদ করতে চেয়েছিলেন হালান্ড। বল ঠেকাতে গিয়ে এ তরুণকে ফাউল করে বসেন আরিওলা। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

৬৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সিটি। প্রায় মাঝমাঠ থেকে কেভিন ডি ব্রুইনের বাড়ানো থ্রু পাস ধরে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন হালান্ড।

আরও বেশ কয়েকটি গোলের সুযোগ ছিল দুই দলের। তৃতীয় মিনিটে মাইকেল আন্টনিওর হেড ক্রসবারের ওপর দিয়ে না গেলে শুরুতেই এগিয়ে যেতে পারতো ওয়েস্টহ্যাম। পরের মিনিটে ডি ব্রুইনার শট লক্ষ্যভ্রষ্ট না হলে সিটি এগিয়ে যেতে পারতো তখনই। ৫৪তম মিনিটে ফাঁকায় বল পেয়েও উড়িয়ে মারেন বোয়েন। ৭০তম মিনিটে হ্যাটট্রিকের সুযোগ ছিল হালান্ডের। তবে তার হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

Comments