চাইনি মেসির রেকর্ড হালান্ড ভাঙুক, রসিকতা গার্দিওলার

হালান্ডের আগে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে পাঁচ গোলের কীর্তি ছিল কেবল দুজনের। ২০১২ সালে প্রথম ফুটবলার হিসেবে এই নজির স্থাপন করেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। তিনি ইতিহাস গড়েন বেয়ার লেভারকুসেনের বিপক্ষে।
ছবি: এএফপি

এফএ কাপের কোয়ার্টার ফাইনালে বার্নলির বিপক্ষে বড় জয়ের পর আবার উঠল সেই প্রসঙ্গ। আরবি লাইপজিগের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে কেন আর্লিং হালান্ডকে বদলি করা হয়েছিল? ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা যে জবাব দিলেন তা যোগাল হাসির খোরাক।

গত মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে হালান্ড দেখান অতিমানবীয় পারফরম্যান্স। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে লাইপজিগের বিপক্ষে একাই পাঁচ গোল করেন তিনি। সেটাও মাত্র ৫৭ মিনিটের মধ্যে! ডাবল হ্যাটট্রিক অর্থাৎ ছয় গোলও হয়তো পেতে পারতেন তিনি। কিন্তু ২২ বছর বয়সী এই স্ট্রাইকারকে ৬৩তম মিনিটে উঠিয়ে নেন গার্দিওলা। শেষ পর্যন্ত ম্যান সিটি ৭-০ গোলের বিশাল ব্যবধানে জিতে পা রাখে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শেষ আটে।

নরওয়েজিয়ান তারকা হালান্ডকে যখন বদলি করা হয়, তখন থেকেই শুরু হয়ে যায় তার সম্ভাব্য ডাবল হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া হওয়ার আলাপ। চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে একাই ছয় গোল করার রেকর্ড নেই কারও। হালান্ডকে উঠিয়ে নেওয়ায় তাই সমালোচনার মুখে পড়তে হয় স্প্যানিশ কোচ গার্দিওলাকে।

হালান্ডের আগে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে পাঁচ গোলের কীর্তি ছিল কেবল দুজনের। ২০১২ সালে প্রথম ফুটবলার হিসেবে এই নজির স্থাপন করেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। তিনি ইতিহাস গড়েন বেয়ার লেভারকুসেনের বিপক্ষে। দুই বছর পর শাখতার দোনেৎস্কের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লুইজ আদ্রিয়ানো বাতে বরিসভের জালে পাঁচবার বল পাঠান।

গতকাল শনিবার রাতে হালান্ডের টানা দ্বিতীয় হ্যাটট্রিকে বার্নলিকে ৬-০ ব্যবধানে উড়িয়ে দেয় সিটিজেনরা। এবারও তিনি মাঠে ছিলেন ৬৩ মিনিট পর্যন্ত। ম্যাচের পর সংবাদ সম্মেলনে গার্দিওলার কাছে প্রশ্ন রাখা হয় হালান্ডকে পুরো সময় না খেলানো নিয়ে। উত্তরে ম্যান সিটি কোচের কণ্ঠে শোনা যায় রসিকতা, 'আমি চাইনি সে মেসির রেকর্ড ভাঙুক। আমি আমার খেলোয়াড়দের শাস্তি দেওয়ার চেষ্টা করি। এটাই আমার উদ্দেশ্য।'

লেভারকুসেনের বিপক্ষে মেসির রেকর্ড বইতে নাম লেখানোর সময়ে গার্দিওলা ছিলেন বার্সেলোনার কোচ। দুজনের মধ্যকার গুরু-শিষ্যের সম্পর্ক এখনও অটুট। গার্দিওলা চার মৌসুম (২০০৮-১২) ছিলেন কাতালানদের দায়িত্বে। তার অধীনে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে নিজেকে মেলে ধরতে শুরু করেছিলেন মেসি।

Comments