সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডে চোখ রোনালদোর

পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী রোনালদো পর্তুগালের জার্সিতে খেলেছেন ১৯৬ ম্যাচ। বর্তমানে তিনি আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি ভাগাভাগি করছেন কুয়েতের বদর আল মুতাওয়ার সঙ্গে।
ছবি: এএফপি

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিক আগেই হয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এবার আরেকটি কীর্তি নিজের করে নেওয়ার হাতছানি পর্তুগিজ মহাতারকার সামনে। তিনি নিজেও জানিয়েছেন ইতিহাসের সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা ফুটবলার হতে চাওয়ার আকাঙ্ক্ষার কথা।

নিজেদের মাঠে লিখটেনস্টাইনের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব শুরু করবে পর্তুগাল। লিসবনে খেলাটি শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৪৫ মিনিটে। এই ম্যাচে মাঠে নামলেই আন্তর্জাতিক মঞ্চে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন ৩৮ বছর বয়সী রোনালদো।

পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী রোনালদো পর্তুগালের জার্সিতে খেলেছেন ১৯৬ ম্যাচ। বর্তমানে তিনি আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি ভাগাভাগি করছেন কুয়েতের বদর আল মুতাওয়ার সঙ্গে। এবার এই রেকর্ড এককভাবে নিজের অধিকারে নিতে চাওয়ার আকাঙ্ক্ষা তিনি প্রকাশ করেছেন। গতকাল বুধবার গণমাধ্যমের কাছে বলেছেন, 'রেকর্ড আমার অনুপ্রেরণা। আমি ইতিহাসের সর্বোচ্চ ম্যাচ খেলা খেলোয়াড় হতে চাই। এটা আমাকে গর্বিত করবে।'

রেকর্ড গড়েই না থেমে সেই অর্জনকে আরও উঁচুতে নিয়ে যাওয়ারও প্রত্যাশা রোনালদোর, 'সবকিছু সেখানেই শেষ হয়ে যাবে না। এখনও আমি (জাতীয় দলে) বারবার ডাক পেতে চাই।'

গত বছর অনুষ্ঠিত বিশ্বকাপের নকআউট পর্বে পর্তুগালের প্রথম একাদশ থেকে বাদ দেওয়া হয়েছিল রোনালদোকে। তৎকালীন কোচ ফার্নান্দো সান্তোস তাতে যেন রোনালদোর বিদায়ের বার্তাই দিয়েছিলেন। তবে সান্তোসের বদলে দায়িত্ব পাওয়া নতুন কোচ রবার্তো মার্তিনেজ কোনো চমকের পথে হাঁটেননি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে লিখটেনস্টাইন ও লুক্সেমবার্গের বিপক্ষে দুটি ম্যাচের স্কোয়াডে তিনি রেখেছেন রোনালদোকে।

অনেক স্বপ্ন নিয়ে কাতার বিশ্বকাপে গেলেও চরম হতাশ করেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্তাসের সাবেক এই ফরোয়ার্ডের পারফরম্যান্স ছিল পড়তির দিকে। কোচ সান্তোসের সঙ্গে তার বিবাদের খবরও ছড়িয়ে পড়েছিল।

দুঃস্বপ্নের মতো বিশ্বকাপ কাটানোর কয়েক দিন পর বিপুল অঙ্কের বেতন-ভাতায় রোনালদো পাড়ি জমান আল নাসরে। সৌদি আরবের প্রো লিগের ক্লাবটির সঙ্গে তার চুক্তি হয়েছে আড়াই বছরের জন্য। নতুন ঠিকানায় ইতোমধ্যে নিজেকে মেলে ধরেছেন তিনি। আল নাসরের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচে করেছেন ৯ গোল।

Comments