পর্তুগালের ইতিবাচক শুরুতে অবদান রাখতে পেরে খুশি রোনালদো

দলের জয়ে ভূমিকা রাখতে পেরে আনন্দে মেতেছেন রোনালদো। আর তার অভিজ্ঞতার সমৃদ্ধ ঝুলিকে ড্রেসিং রুমের জন্য গুরুত্বপূর্ণ মানছেন মার্তিনেজ।
ছবি: এএফপি

টানা দুই ম্যাচে জোড়া গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এতে নতুন কোচ রবার্তো মার্তিনেজের অধীনে পর্তুগালের শুরুটাও হলো দারুণ। দলের জয়ে ভূমিকা রাখতে পেরে আনন্দে মেতেছেন রোনালদো। আর তার অভিজ্ঞতার সমৃদ্ধ ঝুলিকে ড্রেসিং রুমের জন্য গুরুত্বপূর্ণ মানছেন মার্তিনেজ।

গতকাল রোববার রাতে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে লুক্সেমবার্গকে ৬-০ গোলে বিধ্বস্ত করে মার্তিনেজের শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে তারকা ফরোয়ার্ড রোনালদোর পাশাপাশি জাল খুঁজে নেন জোয়াও ফেলিক্স, বার্নার্দো সিলভা, ওতাভিও ও রাফায়েল লেয়াও। লিসবনে নিজেদের মাঠে লিখটেনস্টাইনের বিপক্ষে আগে ম্যাচেও জোড়া গোল করেছিলেন রোনালদো।

লুক্সেমবার্গের বিপক্ষে ম্যাচের নবম মিনিটে ব্রুনো ফার্নান্দেসের দূরের পোস্টে করা ক্রস হেড করে গোলমুখে ফেলেন নুনো মেন্দেস। খুব কাছ থেকে বাকিটা সারেন রোনালদো। ৩১তম মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ৩৮ বছর বয়সী তারকা। ব্রুনোর থ্রু পাসে ডি-বক্সের ভেতরে বাঁ পায়ের নিচু শটে নিশানা ভেদ করেন তিনি। 

জাতীয় দলের জার্সিতে ১৯৮ ম্যাচে রোনালদোর গোল বেড়ে হয়েছে ১২২টি। পর্তুগিজদের আরেকটি বড় জয়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী ফুটবলার লিখেছেন, 'দুটি ম্যাচ, দুটি জয়। আমাদের লক্ষ্য পূরণ হয়েছে। (ইউরোর বাছাইয়ে) জাতীয় দলের এই ইতিবাচক শুরুতে অবদান রাখতে পেরে খুশি। চলো, এগিয়ে যাই।'

গত বছরের নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে পর্তুগালের শুরুর একাদশে জায়গা হারিয়েছিলেন রোনালদো। অথচ তিনি সেখানে গিয়েছিলেন বিশ্বজয়ের বাসনা নিয়ে। কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে পর্তুগিজরা ছিটকে যায় আসর থেকে। এরপর চাকরি হারান তৎকালীন কোচ ফার্নান্দো সান্তোস। তার স্থলাভিষিক্ত হওয়া মার্তিনেজ শঙ্কা উড়িয়ে রোনালদোকে ফিরিয়েছেন একাদশে।

ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদে মার্তিনেজের প্রশংসাও পেয়েছেন রোনালদো। গণমাধ্যমের কাছে পর্তুগালের কোচ বলেছেন, 'ক্রিস্তিয়ানো বিশ্বের মধ্যে অনন্য একজন খেলোয়াড়, যিনি খেলেছেন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ। ড্রেসিং রুমের (বাকি ফুটবলারদের) জন্য তার যে অভিজ্ঞতা তা খুবই গুরুত্বপূর্ণ।'

ইউরোর বাছাইয়ে 'জে' গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে পর্তুগিজরা। দুই ম্যাচে তাদের অর্জন পূর্ণ ৬ পয়েন্ট।

Comments