'মেসিকে ভাষায় বর্ণনা করতে পারবেন না'

প্রথম লক্ষ্যভেদের মাধ্যমে পিএসজি তারকা মেসি স্পর্শ করেন জাতীয় দলের জার্সিতে শততম গোল। আর্জেন্টিনার হয়ে ১৭৪ ম্যাচে তার গোল বেড়ে হয়েছে ১০২টি।
ছবি: এএফপি

কুরসাওয়ের বিপক্ষে আরেকটি মন জুড়ানো পারফরম্যান্স উপহার দিলেন লিওনেল মেসি। তার অসাধারণ হ্যাটট্রিকের দিনে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা করল গোল উৎসব। বিশাল জয়ের পর মেসির সতীর্থ নিকোলাস গঞ্জালেজ বললেন দলের অধিনায়ককে বর্ণনা করতে উপযুক্ত শব্দের অভাবের কথা।

বুধবার বাংলাদেশ সময় সকালে প্রীতি ম্যাচে দুর্বল প্রতিপক্ষকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে লিওনেল স্কালোনির দল। নিজেদের মাঠে সান্তিয়াগো দেল এস্তেরোতে বিরতির আগেই পাঁচবার গোল উৎসব করে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে আসে আরও দুই গোল।

ম্যাচের ২০ থেকে ৩৭- এই ১৭ মিনিটের ব্যবধানে হ্যাটট্রিক আদায় করে নেন মেসি। তিন গোল করার পাশাপাশি আরেকটি গোলেও সহায়তা করেন তিনি। রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসির পাশাপাশি প্রথমার্ধে জাল খুঁজে নেন গঞ্জালেজ ও এঞ্জো ফার্নান্দেজ। দ্বিতীয়ার্ধে বদলি নেমে ব্যবধান বাড়ান আনহেল দি মারিয়া। ম্যাচের শেষদিকে কুরাসাওয়ের কফিনে শেষ পেরেক ঠুকে দেন গঞ্জালো মন্তিয়েল।

ম্যাচের পর গণমাধ্যমের কাছে উইঙ্গার গঞ্জালেজ বলেছেন, 'আপনি মেসিকে ভাষায় বর্ণনা করতে পারবেন না। তিনি বিশ্বের সেরা এবং দিনের পর দিন, ম্যাচের পর ম্যাচ তা (প্রমাণ করে) দেখান। প্রতিবার তিনি যখন বল স্পর্শ করেন, তিনি আপনার মুখে হাসি ফুটিয়ে তোলেন।'

প্রথম লক্ষ্যভেদের মাধ্যমে পিএসজি তারকা মেসি স্পর্শ করেন জাতীয় দলের জার্সিতে শততম গোল। আর্জেন্টিনার হয়ে ১৭৪ ম্যাচে তার গোল বেড়ে হয়েছে ১০২টি। আন্তর্জাতিক মঞ্চে ৩৫ বছর বয়সী ফরোয়ার্ডের আগে গোলের সেঞ্চুরি করেছেন কেবল দুজন।

ইরানের সাবেক স্ট্রাইকার আলী দাইয়ির নামের পাশে আছে ১৪৮ ম্যাচে ১০৯ গোল। তিনি ২০০৪ সালের নভেম্বরে শততম গোল করেন। ১৯৮ ম্যাচে ১২২ গোল নিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের তালিকার শীর্ষে অবস্থান পর্তুগালের ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর। তিনি ২০২০ সালের সেপ্টেম্বরে গোলের সেঞ্চুরি স্পর্শ করেন। মেসির অবস্থানে তিনে।

প্রিয় শিষ্যের প্রশংসায় আর্জেন্টাইন কোচ স্কালোনি বলেছেন, 'আমরা কখনই উদযাপন বন্ধ করব না এবং আমি মনে করি, এটা ন্যায্য ও প্রাপ্য। আমি আশা করি, (মেসির) আরও (গোল) হবে, সে সব প্রশংসার দাবিদার। আর এটা দারুণ যে এই গোলগুলো আর্জেন্টিনার মাটিতে হয়েছে, এই বিষয়টারও একটা বিশেষ মূল্য আছে।'

Comments