ফুটবল

চেলসির দায়িত্ব নিয়ে যে আর্জেন্টাইনদের আনতে পারেন পচেত্তিনো

তারা হলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ, মিডফিল্ডার আলেক্সিস ম্যাক আলিস্তার ও ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজ। এদের সবাই গত বছর অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে শিরোপা জিতেছেন।

চেলসির কোচ হতে যাচ্ছেন মরিসিও পচেত্তিনো। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির দায়িত্ব নিতে সম্মত হয়েছেন তিনি। আগামী কয়েক দিনের মধ্যেই চুক্তি স্বাক্ষর করে নিয়োগ পাওয়ার সমস্ত আনুষ্ঠানিকতা সারবেন। এরপর এই আর্জেন্টাইন কোচ নিজ দেশের বিশ্বকাপজয়ী তিন ফুটবলারকে দলে টানতে পারেন। এমন খবরই দিয়েছে মুন্দো আলবিসেলেস্তে।

চলমান ২০২২-২৩ মৌসুমের প্রিমিয়ার লিগে চেলসির পারফরম্যান্স হতাশাজনক। ৩৫ ম্যাচে মাত্র ৪৩ পয়েন্ট নিয়ে তারা রয়েছে পয়েন্ট তালিকার ১১ নম্বরে। অথচ গত দুটি দলবদলের উইন্ডোতে ৫০ কোটি পাউন্ডের বেশি অর্থ খরচ করেছে তারা। কিন্তু কাঙ্ক্ষিত সাফল্য মেলেনি। বারবার কোচ বদলেও কাজ হয়নি। টমাস টুখেল ও গ্রাহাম পটার বরখাস্ত হওয়ার পর এখন কেয়ারটেকার কোচ হিসেবে চেলসির সঙ্গে আছেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। তিনিও ব্যর্থতার সাগরে হাবুডুবু খাচ্ছেন। তাই দলকে পুনরুজ্জীবিত করার চ্যালেঞ্জ দিয়ে পচেত্তিনোর হাতে দায়িত্ব তুলে দিচ্ছে চেলসি। এবারের মৌসুম শেষে তিনি কাজ শুরু করবেন।

ছবি: এএফপি

আর্জেন্টাইন গণমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে গতকাল সোমবার তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, চেলসির স্কোয়াডকে ঢেলে সাজাতে ৫১ বছর বয়সী পচেত্তিনোর পছন্দের তালিকায় তিন স্বদেশি ফুটবলারের নাম থাকার গুঞ্জন রয়েছে। তারা হলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ, মিডফিল্ডার আলেক্সিস ম্যাক আলিস্তার ও ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজ। এদের সবাই গত বছর অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে শিরোপা জিতেছেন। প্রিমিয়ার লিগেরই দুই ক্লাব অ্যাস্টন ভিলা ও ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নে খেলছেন যথাক্রমে এমিলিয়ানো ও ম্যাক আলিস্তার। আর লাউতারোর বর্তমান ঠিকানা ইতালিয়ান সিরি আর পরাশক্তি ইন্টার মিলান।

ছবি: এএফপি

আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই এমিলিয়ানো ও ম্যাক আলিস্তারের ক্লাব বদলের জল্পনা-কল্পনা চলছে। বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার জেতা এমিলিয়ানোর সম্ভাব্য নতুন ঠিকানা হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পারের নাম উচ্চারিত হচ্ছে। ম্যাক আলিস্তারকে পাওয়ার দৌড়ে আছে লিভারপুল। অর্থাৎ পচেত্তিনোর চাহিদা থাকলেও তাদেরকে স্ট্যামফোর্ড ব্রিজে আনা মোটেও সহজ হবে না।

ছবি: এএফপি

চেলসির জন্য সবচেয়ে কঠিন হতে পারে লাউতারোকে চুক্তিবদ্ধ করার বিষয়টি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার দ্বারপ্রান্তে থাকা ইন্টারের আক্রমণভাগের মূল অস্ত্র তিনি। এবারের সিরি আতে ২০ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় অবস্থান করছেন দুইয়ে। তাছাড়া, মৌসুম শেষে চেলসিতে ফিরবেন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। এক বছরের জন্য ধারে ইন্টারে খেলতে গেছেন তিনি।

চেলসির স্কোয়াডে ইতোমধ্যে আছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মিডফিল্ডার এঞ্জো ফার্নান্দেজ। সবশেষ শীতকালীন দলবদলের উইন্ডোতে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে তাকে দলে ভিড়িয়েছে ব্লুজরা। পর্তুগিজ ক্লাব বেনফিকাকে তারা দিয়েছে ১২ কোটি ১০ লাখ ইউরো।

Comments