এমবাপেকে বিক্রি করে দিতে প্রস্তুত পিএসজি!

আগামী ২০২৩-২৪ মৌসুমে শেষ হবে এমবাপের সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ।
ছবি: এএফপি

কিছুদিন পরপরই ওঠে কিলিয়ান এমবাপের পিএসজি ছাড়ার গুঞ্জন। তবে জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফরাসি ক্লাবটিতেই থেকে যান তিনি। এবার ফের জোরালো হয়ে উঠেছে তার দলবদলের আলোচনা। চুক্তি আর না নবায়ন করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী তারকা। ফলে এবারের গ্রীষ্মে তাকে বিক্রি করে দিতে পারে পার্ক দে প্রিন্সেসের দলটি।

গতকাল সোমবার এমন খবর ছেপেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। আগামী ২০২৩-২৪ মৌসুমে শেষ হবে এমবাপের সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ। শর্ত অনুসারে, চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুযোগ রয়েছে। তবে ২৪ বছর বয়সী ফরোয়ার্ড তাতে রাজী নন। ফলে পরের মৌসুম শেষে ফ্রি এজেন্ট হয়ে যাবেন এমবাপে। সেক্ষেত্রে প্যারিসিয়ানদের শিবির ছেড়ে কোনো ট্রান্সফার ফি ছাড়াই নতুন ক্লাবে যোগ দিতে পারবেন তিনি।

২০২৪-২৫ মৌসুম পর্যন্ত চুক্তি নবায়নের বিষয়ে এমবাপের সিদ্ধান্ত দেওয়ার শেষ সময় আগামী ৩১ জুলাই। অর্থাৎ এখনও অনেক সময় বাকি রয়েছে। তবে দুই পক্ষের মধ্যে গত এক মাস ধরে চলা আলোচনা ফলপ্রসূ হয়নি। সোমবারই নিজস্ব সূত্রের বরাতে ফরাসি গণমাধ্যম লেকিপ জানিয়েছে, এমবাপে ইতোমধ্যে পিএসজিকে চিঠি দিয়ে নতুন চুক্তি না করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।

তবে বার্তা সংস্থা এএফপিকে মঙ্গলবার এমবাপে জানিয়েছেন, চুক্তির মেয়াদ এক বছর বাড়ানো নিয়ে পিএসজির সঙ্গে কোনো আলোচনাই হয়নি তার। গত বছরের ১৫ জুলাইতেই তিনি চুক্তি না নবায়ন করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন ফরাসি লিগ চ্যাম্পিয়নদের। তাছাড়া, ক্লাবকে পাঠানো এমবাপের চিঠি গণমাধ্যমে ফাঁস হয়ে যাওয়ার কারণে অসন্তুষ্ট তিনি। এতে তার ভাবমূর্তি নষ্ট হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

২০১৭ সালে মোনাকো ছেড়ে ধারে পিএসজিতে যোগ দেন এমবাপে। পরের বছর পাকাপাকিভাবে চুক্তি হয় দুই পক্ষের মধ্যে। তাদের জার্সিতে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬০ ম্যাচ খেলে ২১২ গোল করেছেন তিনি। সদ্যসমাপ্ত মৌসুমে টানা পঞ্চমবারের মতো লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা হন এমবাপে। সব মিলিয়ে ৪৩ ম্যাচ খেলে ৪১ গোল করেন তিনি। পাশাপাশি সতীর্থদের আরও ১০ গোলে অবদান ছিল তার।

এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন ছিল অনেক দিন ধরে। গত বছরের মে মাসে তাদের মধ্যে চুক্তি হওয়ার সম্ভাবনাও দেখা দিয়েছিল। তবে শেষ মুহূর্তে এমবাপে পিএসজির সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেন। এতে স্প্যানিশ পরাশক্তিদের সঙ্গে তার সম্পর্কের টানাপোড়েন তৈরি হয়। তবে রিয়ালের বর্তমান পরিস্থিতি অন্যরকম। করিম বেনজেমা ক্লাব ছাড়ায় একজন স্ট্রাইকারের খোঁজে আছে তারা।

Comments