দেম্বেলে হতে পারেন বার্সার পরবর্তী নেইমার

৫০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ 'অ্যাকটিভ' করে উসমান দেম্বেলেকে কিনে নিতে যাচ্ছে পিএসজি।

আবারও হয়তো বড় ধাক্কা খেতে যাচ্ছে ফুটবল ক্লাব বার্সেলোনা। অতীতের ভূত যেন ফিরে আসছে দলটিতে। ২০১৭ সালে নেইমারকে যেভাবে কেড়ে নিয়েছিল পিএসজি, এবার সেই একই ফাঁদে উসমান দেম্বেলেকে হারাতে পারে কাতালানরা। এই ফরাসি তারকার রিলিজ ক্লজ 'অ্যাকটিভ' করে তাকে কিনে নিতে যাচ্ছে পিএসজি।

সোমবার ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো দাবি করেছেন, পাঁচ বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দিতে যাচ্ছেন দেম্বেলে। সেজন্য তার রিলিজ ক্লজের ৫০ মিলিয়ন ইউরো খরচ করতে হচ্ছে প্যারিসের ক্লাবটিকে। আর এই চুক্তিতে পিএসজিকে ইতোমধ্যে মৌখিক সম্মতিও দিয়েছেন দেম্বেলে। ইতোমধ্যেই একটি চিঠি দিয়ে বার্সাকে বিষয়টি জানিয়েছে প্যারিসিয়ানরা।

তবে পিএসজিকে যা করতে হবে তা সোমবারের মধ্যেই। এদিনের মধ্যেই সব আনুষ্ঠানিকতা সারতে না পারলে ১ অগাস্ট অর্থাৎ আগামীকাল থেকে তার রিলিজ ক্লজ হবে দ্বিগুণ। সেক্ষেত্রে বার্সাকে ১০০ মিলিয়ন ইউরো প্রদান করতে হবে পিএসজিকে। তবে ৫০ হোক কিংবা ১০০ মিলিয়ন, দলবদলের বর্তমান বাজার ও দেম্বেলের ফর্ম অনুযায়ী এই মূল্য খুব বেশি নয় পিএসজির জন্য।

এদিকে, বার্সার জন্য ঝামেলা রয়েছে আরও একটি। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার সংবাদ অনুযায়ী, বর্তমান চুক্তি অনুসারে, দেম্বেলেকে বিক্রি করে দিলে তার ট্রান্সফার ফির ৫০ শতাংশ দিতে হবে খেলোয়াড়কে। অর্থাৎ ১০০ মিলিয়ন ইউরোতে বিক্রি করলেও বার্সার পকেটে ঢুকবে ৫০ মিলিয়ন ইউরো। ৫০ মিলিয়ন হলে তো মাত্র ২৫। আর এই মূল্যে দেম্বেলের বিকল্প খেলোয়াড় পাওয়া খুবই কঠিন হবে তাদের জন্য।

তবে দেম্বেলের এভাবে বিদায় নেওয়া থেকে বিরত রাখতে চেষ্টা করছে বার্সেলোনা। এই খেলোয়াড় যে তার পরিকল্পনার অন্যতম প্রধান অংশ সেই কথা অনেকবারই বলেছেন বার্সা কোচ জাভি। দেম্বেলের চুক্তি নবায়নের বিষয়টি আলোচনাতেও ছিল। কিন্তু দেম্বেলের বাড়তি আর্থিক চাহিদার কারণে বিষয়টি জটিল হয়ে ওঠে। অন্যদিকে, দেম্বেলের সব চাহিদা পূরণ করতে রাজী পিএসজি।

স্প্যানিশ সাংবাদিক জেরার্দ রোমেরো জানিয়েছেন, বার্সা সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গে দেম্বেলের এজেন্টের সম্পর্ক ক্রমেই জটিল হয়ে উঠেছে। এখন তাদের শেষ আশা জাভি। কারণ, কোচের সঙ্গে দেম্বেলের সম্পর্কটা দারুণ, পারলে একমাত্র কোচই পারবেন দেম্বেলেকে আটকাতে। অন্যথায় এই যুদ্ধে আরও একবার পিএসজির কাছে হেরে যাবে বার্সা।

এর আগে ২০১৭ সালেও বার্সেলোনার সঙ্গে প্রায় একই ঘটনা ঘটেছিল। সেবার রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ 'অ্যাকটিভ' করে নেইমারকে কিনে নিয়েছিল পিএসজি। এত বিশাল পরিমাণ অর্থ পেলেও ব্রাজিলিয়ান তারকার বিকল্প আর পেয়ে ওঠেনি দলটি। এবার তো বার্সা পেতে যাচ্ছে আরও অনেক কম অর্থ। তাই কিছুটা হলেও কোণঠাসা অবস্থায় রয়েছে ব্লুগ্রানারা।

Comments