ফুটবল

রোনালদোর জোড়া গোলে ফের আল নাসরের বড় জয়

আল শাবাবকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে আল নাসর।
ছবি: এএফপি

টানা দুই হারের ধাক্কা সামলে সৌদি প্রো লিগে উড়ছে আল নাসর। দুর্দান্ত পারফরম্যান্সে আসরে ফের বড় জয় তুলে নিল শিরোপাপ্রত্যাশী ক্লাবটি। সেখানে পেনাল্টি থেকে জোড়া গোল ও একটি অ্যাসিস্ট করে সবচেয়ে বড় ভূমিকা রাখলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

মঙ্গলবার রাতে প্রো লিগের ম্যাচে ঘরের মাঠ আল আওয়াল পার্কে আল শাবাবকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে আল নাসর। পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোর পাশাপাশি জালের দেখা পান সাদিও মানে ও সুলতান আল ঘানাম।

গত মৌসুমে রানার্সআপ হওয়া আল নাসরের এটি টানা দ্বিতীয় জয়। আসরের প্রথম দুই ম্যাচে আল ইত্তিফাক ও আল তায়ুনের কাছে হেরেছিল তারা। সেই বাজে শুরু পেছনে ফেলে গত ম্যাচে তারা ৫-০ গোলে বিধ্বস্ত করে আল ফাতেহকে। সেদিন হ্যাটট্রিক করেছিলেন রোনালদো।

বিরতির আগেই তিনবার গোলের উল্লাস করে খেলা মুঠোয় নিয়ে নেয় আল নাসর। তাদের প্রতিপক্ষ আল শাবাব পুরো ১১ জন নিয়ে ম্যাচ শেষ করতে পারেনি। ৭৮তম মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় এভার বানেগাকে।

৫৫ শতাংশ সময় বল দখলে রাখা স্বাগতিকরা আক্রমণের বন্যা বইয়ে দেয়। ম্যাচের শুরু থেকে দাপটের সঙ্গে খেলে তারা গোলমুখে ১৬টি শট নেয়। এর মধ্যে লক্ষ্যে ছিল দশটি। বিপরীতে, তাদের রক্ষণভাগকে তেমন পরীক্ষায় পড়তে হয়নি। গোলমুখে সফরকারীদের তিনটি শটের কেবল একটি ছিল লক্ষ্যে।

ত্রয়োদশ মিনিটে স্পট-কিক থেকে প্রথমবার নিশানা ভেদ করেন রোনালদো। আল শাবাবের ডি-বক্সে ওতাভিওর ক্রসে বল হাত্তান বাবরির হাতে লাগায় রেফারি স্পট-কিকের বাঁশি বাজিয়েছিলেন। পাঁচ মিনিট পর সিআর সেভেন খ্যাত তারকা হেড করে আবার গোল করলেও ফাউলের কারণে তা বাতিল হয়। যদিও ভিএআরের সাহায্যে নেওয়া সিদ্ধান্তটিতে বিতর্কের অবকাশ থেকে যায়।

৩৮তম মিনিটে আরেকটি সফল স্পট-কিকে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। লিগে তার গোলসংখ্যা বেড়ে হলো পাঁচটি। তিনি নিজেই ফাউলের শিকার হওয়ায় পেনাল্টি পেয়েছিল আল নাসর। ডি-বক্সে তাকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলেন গুস্তাভো কুয়েলার।

সেনেগালিজ ফরোয়ার্ড মানে তিন মিনিট পর লক্ষ্যভেদ করলে চালকের আসনে বসে পড়ে আল নাসর। রোনালদোর পাসে স্লাইড করে কোণাকুণি শটে জাল কাঁপান তিনি। ফলে বড় লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে লুইস কাস্ত্রোর শিষ্যরা।

দ্বিতীয়ার্ধেও একই রকম আক্রমণাত্মক ধাঁচে খেলতে থাকে স্বাগতিকরা। ৬২তম মিনিটে ম্যাচে তৃতীয় পেনাল্টি পায় তারা। কারণ ওতাভিওর শটে বল লাগে প্রতিপক্ষের ইয়াগো সান্তোসের হাতে। তবে হ্যাটট্রিকের সুযোগ থাকলেও চমক জাগিয়ে স্পট-কিক নেওয়া থেকে বিরত থাকেন রোনালদো। তার পরিবর্তে আব্দুলরহমান ঘারিব শট নিয়ে ব্যর্থ হন। বল বাধা পায় বাম দিকের পোস্টে।

৬৭তম মিনিটে রোনালদো আরেক দফা জাল খুঁজে নিলেও তা বাতিল হয় অফসাইডের কারণে। এরপর ৮০তম মিনিটে জয় একরকম নিশ্চিত করে ফেলে আল নাসর। আল শাবাবের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ঘানাম। রোনালদোর হেড পোস্টে লেগে ফিরে আসলে আলগা বল জালে পাঠান তিনি।

চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে প্রো লিগের পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে আছে আল নাসর। সমান ম্যাচ খেলে কোনো জয় না পাওয়া আল শাবাব ২ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ১৭ নম্বরে। ১৮ দল নিয়ে আয়োজিত আসরের শীর্ষে রয়েছে চার ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট পাওয়া আল ইত্তিহাদ।

Comments