বিবর্ণ পারফরম্যান্সে উরুগুয়ের কাছে হারল ব্রাজিল

সেলেসাওদের বিপক্ষে দীর্ঘ ২২ বছর পর জেতার স্বাদ পেল উরুগুয়ে।
ছবি: এএফপি

আগের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ড্র করা ব্রাজিলের পারফরম্যান্সে ঘটল অবনতি। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা হেরে গেল উরুগুয়ের বিপক্ষে। তাদের দুশ্চিন্তা বাড়িয়ে প্রথমার্ধে চোট নিয়ে মাঠ ছাড়েন নেইমার।

বুধবার সকালে ঘরের মাঠ এস্তাদিও সেন্তেনারিওতে ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে শেষ হাসি হেসেছে উরুগুয়ে। ব্রাজিলের বিপক্ষে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা জিতেছে ২-০ গোলে। দুই অর্ধে একটি করে গোল করেন দারউইন নুনেজ ও নিকোলাস দে লা ক্রুজ।

বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের এবারের বাছাইয়ে ব্রাজিলের এটি প্রথম হার। প্রথম দুটি ম্যাচে জেতার পর টানা দুটি ম্যাচে পয়েন্ট হারাল তারা। সেলেসাওদের বিপক্ষে দীর্ঘ ২২ বছর পর জেতার স্বাদ পেল উরুগুয়ে।

ছবি: এএফপি

ব্রাজিলের তারকাখচিত আক্রমণভাগ দেখাতে পারেনি চেনা ধার। ম্যাচের শুরু থেকেই ধুঁকছিল দলটি। কড়া ট্যাকলের শিকার হয়ে বিরতির আগেই নেইমারের মাঠ থেকে বেরিয়ে যাওয়া বড় ধাক্কা হয়ে আসে তাদের জন্য। তার অনুপস্থিতিতে রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র, গ্যাব্রিয়েল জেসুসদের কেউ পারেননি সফরকারীদের ত্রাতা হতে।

আল হিলাল ফরোয়ার্ড নেইমারকে বদলি হতে হয় প্রথমার্ধের যোগ করা সময়ে। হেঁটে হেঁটে মাঠ ছাড়তে পারেননি তিনি। তাকে স্ট্রেচারে করে বাইরে নেওয়া হয়। সেসময় যন্ত্রণায় কাতরাচ্ছিলেন ৩১ বছর বয়সী নেইমার। ৪৪তম মিনিটে তাকে পেছনে থেকে ট্যাকল করেন উরুগুয়ের দে লা ক্রুজ। সঙ্গে সঙ্গেই বাম পা ধরে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এরপর মেডিকেল টিমের সেবা-শুশ্রূষা পেলেও খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তার।

প্রতিপক্ষের রক্ষণে ভাঙন ধরানোর মতো পরিস্থিতি গোটা ম্যাচে কেবল একবারই তৈরি করতে পারে ব্রাজিল। ৬৯তম মিনিটে ২৫ গজ থেকে দূর থেকে ফ্রি-কিক নেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড রদ্রিগো। তার শট ক্রসবারে বাধা পেয়ে ফিরে আসে।

উরুগুয়েও খুব বেশি সুযোগ তৈরি করেছে তা নয়। তবে গোলমুখে পাঁচটি শট নিয়ে লক্ষ্যে রাখা দুটি থেকেই গোল আদায় করে নেয় স্বাগতিকরা।

৪২তম মিনিটে বাইলাইন থেকে ম্যাক্সিমিলিয়ানো আরাউহোর কাটব্যাকে হেড করে জাল খুঁজে নেন নুনেজ। ৭৭তম মিনিটে দলের পরের গোলেও অবদান রাখেন লিভারপুল স্ট্রাইকার। ব্রাজিলের দুই খেলোয়াড়ের চ্যালেঞ্জ এড়িয়ে নুনেজ ক্রস করেন ছয় গজের বক্সে। বাকিটা সারেন দে লা ক্রুজ।

উরুগুয়ের বিপক্ষে ব্রাজিল শেষবার হেরেছিল বাছাই পর্বের ম্যাচেই। ২০০১ সালে এস্তাদিও সেন্তেনারিওতেই ১-০ গোলে পরাস্ত হয়েছিল সেলেসাওরা। এরপর টানা ১২ ম্যাচ লা সেলেস্তেদের বিপক্ষে অপরাজিত ছিল তারা। এর মধ্যে ব্রাজিল জিতেছিল নয়টি। বাকি তিনটি ম্যাচ হয়েছিল ড্র।

বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে ব্রাজিল। সমান ম্যাচে সমান পয়েন্ট পাওয়া উরুগুয়ে গোল পার্থক্যে দুইয়ে উঠে এসেছে। তিন ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

Comments