ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা

গ্যাব্রিয়েলের গোলে এগিয়ে গেলেও জয় পায়নি ব্রাজিল।

ফরোয়ার্ডদের ব্যর্থতার মাঝে গোল করার কাজটা করেছিলেন আর্সেনাল ডিফেন্ডার গ্যাব্রিয়েল। সেই গোলে এগিয়ে জয়ের পথে ছিল ব্রাজিল। কিন্তু শেষদিকে এদওয়ার্দ বেল্লোর গোল স্তব্ধ করে দিল স্বাগতিক শিবিরকে। ফলে অপেক্ষাকৃত দুর্বল ভেনেজুয়েলার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হলো রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নদের।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে অ্যারেনা পান্তানালে ২০২৬ বিশ্বকাপের কনমেবল অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল।

একই দিনে ভোরে নিকোলাস ওতামেন্দির গোলে প্যারাগুয়েকে ১-০ ব্যবধানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে আর্জেন্টিনা। ভেনেজুয়েলার বিপক্ষে জয় পেলেই শীর্ষস্থান পুনরুদ্ধার করতে পারতো ব্রাজিল। কিন্তু শেষ মুহূর্তের গোল হজমে পাল্টে যায় সব। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

এদিন ম্যাচের তৃতীয় মিনিটে ভেনেজুয়েলা গোলরক্ষক রাফায়েল রোমোকে পরীক্ষা করেন নেইমার। তার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান এই গোলরক্ষক। ১৫তম মিনিটে প্রথম সুযোগ পায় সফরকারীরা। তবে ইয়ানহেল এরেরার হেড বারপোস্টের উপর দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

২২তম মিনিটে দলকে এগিয়ে নিতে পারতেন ভিনিসিয়ুস জুনিয়র। ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন তিনি। তবে নিজে শট না নিয়ে রিচার্লিসনকে পাস দিতে গেলে প্রতিপক্ষ দলের এক খেলোয়াড় এসে সেই বল ক্লিয়ার করে দেন। ৩২তম মিনিটে কর্নার থেকে গ্যাব্রিয়েলের হেড গোললাইন থেকে ফেরান ভেনেজুয়েলার এক খেলোয়াড়।

প্রথমার্ধে তেমন কোনো সুবিধা করতে না পারলেও দ্বিতীয়ার্ধে আক্রমণে ধার বাড়ায় স্বাগতিকরা। পাঁচ মিনিট যেতেই গোলও আদায় করে নেয় ব্রাজিল। নেইমারের নেওয়া কর্নার কিক থেকে হেডে দিকে বদলে বল জালে পাঠান আর্সেনাল ডিফেন্ডার গ্যাব্রিয়েল।

এর তিন মিনিট পর ভালো সুযোগ ছিল নেইমারের। কুতোর ক্রসে পা ছোঁয়ালে বল ক্রসবারের উপর দিয়ে উড়ে গেলে নষ্ট হয় সে সুযোগ। ৬৪তম মিনিটে রদ্রিগোর শট বারপোস্টে লেগে বাইরে যায়। ছয় মিনিট পর ভিনিসিয়ুস বল জালে জড়ালেও অফসাইডের কারণে হয়নি গোল।

৮৭তম মিনিটে বেল্লোর দুর্দান্ত এক গোলে সমতায় ফেরে ভেনেজুয়েলা। জেফারসন সাভারিনোর ক্রস থেকে দারুণ এক ব্যাকভলিতে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড। তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না গোলরক্ষক এদারসন মোরায়েসের। এরপর জয়সূচক গোলের জন্য প্রচণ্ড চাপ সৃষ্টি করলেও তা আদায় করে নিতে পারেনি ব্রাজিল। ফলে ড্র মেনেই মাঠ ছাড়ে দুই দল।

Comments