বিশ্বকাপ বাছাই

লুইস দিয়াসের ঝলকে ব্রাজিলকে হারিয়ে দিল কলম্বিয়া

এই হারের পর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট তালিকার পাঁচে নেমে গেছে ব্রাজিল।
luis diaz

গ্যাব্রিয়েল মার্তিনেল্লির গোলে শুরুতেই এগিয়ে গেল ব্রাজিল। এই লিড ধরে রেখে কলম্বিয়ার মাঠ থেকে পুরো পয়েন্ট পাওয়ার দিকে ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে লিভারপুল তারকা লুইস দিয়াজের শেষদিকের ঝলকে বদলে গেল সমীকরণ। দারুণ দুই গোলে ঘরের মাঠে কলম্বিয়াকে জয় পাইয়ে দিলেন তিনি।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে এস্তাদিও মেট্রোপলিতন মাঠে ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছে স্বাগতিক কলম্বিয়া।

ম্যাচের চতুর্থ মিনিটেই ব্রাজিলকে এগিয়ে নেন মার্তিনেল্লি। ৭৫ ও ৭৯তম মিনিটে পর পর দুই গোল করে সব আলো নিজের দিকে কেড়ে নেন দিয়াজ।

এই হারের পর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট তালিকার পাঁচে নেমে গেছে ব্রাজিল। দিনের অন্য খেলায় উরুগুয়ের মাঠে গিয়ে হেরেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও। তবু শীর্ষস্থান ধরে রেখেছে তারা।

পুরো ম্যাচে ৬০ শতাংশ বলের দখল ছিল ব্রাজিলের। তবে গোলমুখে শট বেশি নিয়েছে কলম্বিয়া, ২৩টি। যার ১০টি ছিল লক্ষ্যে। ব্রাজিলের ১৩ শটের তিনটি থাকে লক্ষ্যে। নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়াতেও ব্রাজিলের দাপট স্পষ্ট থাকলেও রক্ষণে ঘাটতি ছিল প্রকট। শেষদিকে রক্ষণের ফাঁকফোকর দিয়েই দুই গোল হজম করে ফার্নান্দো দিনিজের দল।

ম্যাচের একদম শুরুতে কিছু বুঝে ওঠার আগেই গোল পেয়ে যায় ব্রাজিল। দারুণ এক বল নিয়ে প্রতিপক্ষের রক্ষণে হানা দেন ভিনিসিয়ুস জুনিয়র। তার পাস থেকে নিখুঁত ফিনিশিংয়ে বল জালে পাঠান মার্তিনেল্লি। প্রতিপক্ষের মাঠে এগিয়ে যাওয়ার আনন্দে ভাসে ব্রাজিল।

কলম্বিয়া আগ্রাসী মেজাজে খেলেও সুবিধা করতে পারছিল না। প্রতিপক্ষের আগ্রাসী মনোভাবে মেজাজ হারিয়ে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের কোচ দিনিজও। প্রথমার্ধ তবু নিরাপদে পার করে দেয় ব্রাজিল।

বিরতির পরও ওই গোল ধরে রেখে জেতার দিকে ছুটছিল তারা। তবে গোল শোধে মরিয়া স্বাগতিকরা বারবার হানা দিচ্ছিল ব্রাজিলের রক্ষণে। একের পর এক আক্রমণে রক্ষণদেয়াল হয়ে পড়ে নড়বড়ে।

৭৫তম মিনিটে কার্লোস বোরহার বামদিক থেকে আসা ক্রস লাফিয়ে হেডে জালে জড়িয়ে দেন দিয়াজ। এই গোলের রেশ থাকতেই আরেক গোল। এবার হামেস রদ্রিগেজের ডান দিক থেকে আসা ক্রস ট্র্যাক করে ফের লাফিয়ে আরেকটি দুর্দান্ত হেডে গ্যালারি মাতিয়ে দেন দিয়াজ।

শেষদিকে একাধিক বদল করেও গোল শোধ করাতে পারেননি সেলেসাও কোচ দিনিজ। চরম হতাশায় মাঠ ছাড়তে হয় ব্রাজিলকে। এই নিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচ হারল ব্রাজিল।

পাঁচ ম্যাচ খেলে ৭ পয়েন্ট অর্জন করেছে ব্রাজিল। সমান ম্যাচে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার পয়েন্ট ১২। উরুগুয়ে, কলম্বিয়া ও ভেনেজুয়েলার অবস্থান যথাক্রমে দুই, তিন ও চারে।

Comments