ভিনিসিয়ুসের জোড়া গোলে ওসাসুনার বিপক্ষে জিতল রিয়াল

এই জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট দাঁড়াল ২৯ ম্যাচে ৭২। দুইয়ে থাকা জিরোনার চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে গেছে তারা।
ছবি: এএফপি

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চতুর্থ ম্যাচে জাল খুঁজে নিলেন ভিনিসিয়ুস জুনিয়র। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের দুর্দান্ত পারফরম্যান্সের রাতে আক্রমণাত্মক রিয়াল মাদ্রিদ উপহার দিল ঝলমলে খেলা। ওসাসুনাকে সহজেই হারাল লা লিগার শিরোপা পুনরুদ্ধারের দৌড়ে শক্ত অবস্থানে থাকা কার্লো আনচেলত্তির শিষ্যরা।

শনিবার লিগের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ৪-২ গোলে জিতেছে রিয়াল। সফরকারীদের পক্ষে জোড়া গোল করেন ভিনিসিয়ুস। একবার করে লক্ষ্যভেদ করেন দানি কারভাহাল ও ব্রাহিম দিয়াজ। নিজে গোল না পেলেও সতীর্থদের তিনটি গোলে অবদান রাখেন উরুগুইয়ান মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। স্বাগতিকদের দুই গোলদাতা হলেন আন্তে বুদিমির ও ইকার মুনোজ।

এই জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট দাঁড়াল ২৯ ম্যাচে ৭২। দুইয়ে থাকা জিরোনার চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে গেছে তারা। জিরোনা অবশ্য এক ম্যাচ কম খেলেছে। তাদের অর্জন ৬২ পয়েন্ট। আসরের বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা রয়েছে তিন নম্বরে। ২৮ ম্যাচ খেলে তারা পেয়েছে ৬১ পয়েন্ট। ১০ নম্বরে থাকা ওসাসুনার পয়েন্ট ২৯ ম্যাচে ৩৬।

পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেও রিয়ালের জন্য ধাক্কা হয়ে এসেছে ভিনিসিয়ুসের নিষেধাজ্ঞা। রেফারির সিদ্ধান্তের কড়া প্রতিবাদ করায় প্রথমার্ধের শেষদিকে হলুদ কার্ড দেখেন তিনি। ফলে চলতি লা লিগায় পাঁচটি হলুদ কার্ড হয়ে গেছে তার নামের পাশে। তাই আন্তর্জাতিক বিরতির পর অ্যাথলেতিক বিলবাওয়ের বিপক্ষে খেলতে পারবেন না।

গোটা ম্যাচে ছিল লিগের সফলতম ক্লাবটির স্পষ্ট প্রাধান্য। তারা ৬৪ শতাংশ সময় বল পায়ে রেখে গোলমুখে ১৭টি শট নিয়ে লক্ষ্যে রাখে নয়টি। অন্যদিকে, গোলমুখে ওসাসুনার নয়টি শটের চারটি ছিল লক্ষ্যে।

তৃতীয় মিনিটে ভিনিসিয়ুসের গোলে উল্লাস করা রিয়াল বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি। সপ্তম মিনিটে বুদিমির সমতায় ফেরান ওসাসুনাকে। গোল হজমের হতাশা কাটিয়ে ১৮তম মিনিটে আবার এগিয়ে যায় আনচেলত্তির দল। এই দফায় নিশানা ভেদ করেন স্প্যানিশ ডিফেন্ডার কারভাহাল। ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল।

৬১তম মিনিটে ব্যবধান বাড়ান সম্প্রতি স্পেনকে বাদ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে খেলার জন্য মরক্কোকে বেছে নেওয়া উইঙ্গার ব্রাহিম। তিন মিনিট পর রিয়ালের জয় একরকম নিশ্চিত করে ফেলেন ভিনিসিয়ুস। চলমান মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে এটি তার ১৮তম গোল।

যোগ করা সময়ের প্রথম মিনিটে মুনোজ স্কোরলাইন ৪-২ করলেও ততক্ষণে ম্যাচের ফল নির্ধারিত হয়ে যায়। শেষ বাঁশি বাঁজার আগে আরও একটি গোল পেতে পারত রিয়াল। তবে ৮৫তম মিনিটে বদলি নামা তুর্কি মিডফিল্ডার আর্দা গুলারের ভাগ্য সুপ্রসন্ন হয়নি। মাঝমাঠের সামনে থেকে তার বাঁ পায়ের দূরপাল্লার অসাধারণ শট ক্রসবারে লেগে ফিরে আসে।

Comments