ক্লাব বিশ্বকাপের স্বপ্ন শেষ বার্সার, ইউরোপের যারা থাকছে

ইউরোপের জন্য বরাদ্দ ১২টি স্থানের মধ্যে ইতোমধ্যে ১১টি ক্লাব জায়গা পাকা করে ফেলেছে ক্লাব বিশ্বকাপে।
ছবি: এএফপি

পিএসজির কাছে হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়া বার্সেলোনা পেল আরও একটি দুঃসংবাদ। স্প্যানিশ ক্লাবটি অংশগ্রহণ করতে পারবে না আগামী বছর অনুষ্ঠেয় বড় পরিসরের ফিফা ক্লাব বিশ্বকাপে। তাদেরকে টপকে ৩২ ক্লাবের ওই আসরে জায়গা করে নিল অ্যাতলেতিকো মাদ্রিদ।

মঙ্গলবার রাতে ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ৪-১ গোলে পিএসজির কাছে পরাস্ত হয়েছে বার্সা। ফলে দুই লেগ মিলিয়ে ৬-৪ ব্যবধানের অগ্রগামিতায় সেমিফাইনালে উঠেছে ফরাসি চ্যাম্পিয়নরা।

রাফিনহার লক্ষ্যভেদে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর রোনাল্‌দ আরাউহো লাল কার্ড দেখলে চিত্র পাল্টে যায় দ্রুত। একজন বেশি নিয়ে খেলার সুবিধা নিয়ে প্রতিপক্ষকে প্রবলভাবে চেপে ধরে প্যারিসিয়ানরা। ওসমান দেম্বেলের গোলে সমতা টেনে প্রথমার্ধ শেষ করে তারা। দ্বিতীয়ার্ধে ভিতিনহা সফরকারীদের এগিয়ে দেওয়ার পর জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে।

বার্সেলোনার হারে কপাল খুলেছে আরেক স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকোর। যদিও তারাও বিদায় নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর থেকে। আরেক কোয়ার্টার ফাইনালে তাদের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানের অগ্রগামিতায় সেমিতে জায়গা করে নিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড।

আগামী বছরের জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপের প্রথম আসর। সেখানে ইউরোপ মহাদেশ থেকে অংশ নেবে ১২টি ক্লাব। ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে পারফরম্যান্স ও র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ক্লাবগুলো পাবে ওই প্রতিযোগিতায় খেলার টিকিট। আর এই মানদণ্ডেই পিছিয়ে গেছে বার্সেলোনা। এবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে খেললেও আগের দুই মৌসুমে তারা ছিটকে গিয়েছিল গ্রুপ পর্ব থেকে। আর ২০২০-২১ মৌসুমে তাদের যাত্রা থেমেছিল শেষ ষোলোতে।

অন্যদিকে, অ্যাতলেতিকো এবার বার্সার মতো কোয়ার্টারে থামার পাশাপাশি গত মৌসুমে গ্রুপ পর্ব ও ২০২০-২১ মৌসুমে শেষ ষোলো থেকে বাদ পড়ে গিয়েছিল। অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগের এই তিন মৌসুমে দুই ক্লাবের পারফরম্যান্স একই রকমের। কিন্তু ২০২১-২২ মৌসুমে বার্সা গ্রুপ পর্ব আটকে গেলেও অ্যাতলেতিকো খেলেছিল শেষ আটে। ফলে সার্বিক বিচারে এগিয়ে গেছে তারা।

২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগজয়ী ক্লাবগুলো খেলবে আগামী ক্লাব বিশ্বকাপে। তাই ২০২১-২২ মৌসুমে শিরোপা জেতা স্পেনের রিয়াল মাদ্রিদ আগেই তাদের জায়গা পাকা করে ফেলেছিল। যেহেতু একটি দেশ থেকে দুটি ক্লাবের বেশি সুযোগ পাবে না (চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলে অবশ্য ভিন্ন নিয়ম), তাই রিয়ালের সঙ্গী হয়েছে অ্যাতলেতিকো।

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাজয়ী হিসেবে ম্যানচেস্টার সিটি (২০২২-২৩ মৌসুম) আর চেলসিও (২০২০-২১ মৌসুম) নিশ্চিত করেছে ক্লাব বিশ্বকাপে খেলা। অর্থাৎ ইংল্যান্ডের দুটি ক্লাবের জায়গা পূরণ হয়ে গেছে। তবে আর্সেনাল যদি এবার চ্যাম্পিয়ন হতে পারে, তাহলে তারাও ক্লাব বিশ্বকাপে ঠাঁই পাবে। এছাড়া, জার্মানি থেকে বায়ার্ন মিউনিখ ও ডর্টমুন্ড; ইতালি থেকে ইন্টার মিলান ও জুভেন্তাস; পর্তুগাল থেকে পোর্তো ও বেনফিকা এবং ফ্রান্স থেকে পিএসজি খেলবে ক্লাব বিশ্বকাপে।

অর্থাৎ ইউরোপ থেকে সব মিলিয়ে ১১টি ক্লাব ইতোমধ্যে জায়গা পাকা করে ফেলেছে। বাকি জায়গাটির জন্য আর্সেনালের পাশাপাশি লড়াইয়ে আছে অস্ট্রিয়ার সালজবুর্গ। যেহেতু আর্সেনালের এবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়া বিকল্প নেই, সেহেতু সালজবুর্গেরই সুযোগ বেশি।

কেবল বার্সেলোনাই নয়, আরও বড় কিছু নাম থাকবে না ক্লাব বিশ্বকাপে। তাদের মধ্যে রয়েছে এসি মিলান, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল।

২০২৫ সালের ক্লাব বিশ্বকাপে ইউরোপ মহাদেশ থেকে যারা খেলবে:

স্পেন- রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদ
জার্মানি- বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড
ইতালি- ইন্টার মিলান ও জুভেন্তাস
পর্তুগাল- পোর্তো ও বেনফিকা
ফ্রান্স- পিএসজি

সুযোগ পাওয়ার অপেক্ষায়: আর্সেনাল বা সালজবুর্গ।

Comments