জুভেন্তাসের রেকর্ড ভেঙে টানা ৪৪ ম্যাচ অপরাজিত লেভারকুসেন

জাবি আলোনসোর শিষ্যরা শেষবার হেরেছিল বুন্দেসলিগার আগের মৌসুমের শেষ দিনে।
ছবি: এক্স

খেলা শেষ হতে আর বেশি বাকি নেই। চোখ রাঙাচ্ছিল হার। তখনই জেরেমি ফ্রিমপং জাল খুঁজে নিয়ে সমতায় ফেরালেন বায়ার লেভারকুসেনকে। এতে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়ল তারা।

বৃহস্পতিবার রাতে উয়েফা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের মাঠে ১-১ গোলে ড্র করেছে লেভারকুসেন। ফলে দুই লেগ মিলিয়ে ৩-১ গোলের অগ্রগামিতায় আসরের সেমিফাইনালে উঠেছে জার্মান চ্যাম্পিয়নরা। আগের লেগে নিজেদের মাঠে ২-০ গোলে জিতেছিল ক্লাবটি।

ইংলিশ ফরোয়ার্ড মিকাইল আন্তোনিওর গোলে ১৩তম মিনিটে লিড নেয় ওয়েস্টহ্যাম। সেই লিড তারা ধরে রাখে ম্যাচের ৮৯তম মিনিট পর্যন্ত। এরপর ডাচ মিডফিল্ডার ফ্রিমপং গোল করে লেভারকুসেনকে হার থেকে রক্ষা করেন।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রইল লেভারকুসেন। ২৯ ম্যাচে ১৫ জয় ও ৪ ড্রয়ে ৭৯ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে চলতি মৌসুমের বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন হয়েছে তারা। দলটির ১১৯ বছরের ইতিহাসে জার্মানির শীর্ষ লিগে প্রথম শিরোপা এটি। পাশাপাশি ডিএফবি-পোকালের পাঁচটি ও ইউরোপা লিগের ১০টি ম্যাচের একটিতেও হারেনি তারা।

জাবি আলোনসোর শিষ্যরা শেষবার হেরেছিল বুন্দেসলিগার আগের মৌসুমের শেষ দিনে। গত বছরের মে মাসে ভিএফএল বোখুমের মাঠে ৩-০ গোলে পরাস্ত হয়েছিল তারা। এরপর আগস্টে নতুন মৌসুম শুরুর পর থেকেই অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ক্লাবটি।

লেভারকুসেন ভেঙে দিয়েছে জুভেন্তাসের টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকার ১২ বছরের পুরনো রেকর্ড। ২০১১ সালের মে থেকে ২০১২ সালের মে পর্যন্ত ওই কীর্তি গড়েছিল ইতালিয়ান সিরি আর পরাশক্তিরা।

এই ৪৪ ম্যাচের স্রেফ একটিতে গোল করতে পারেনি লেভারকুসেন। প্রতিপক্ষের জালে ১২৪ বার বল পাঠানোর বিপরীতে তারা হজম করেছে ৩২ গোল। আর ইউরোপা লিগের নকআউট পর্বে তাদের আট গোলের সবগুলো এসেছে ম্যাচের ৭০ মিনিট পেরিয়ে যাওয়ার পর।

Comments