আরও দুঃসংবাদ পেল বার্সেলোনা

পিএসজির মাঠে তাদের সমর্থকদের বর্ণবাদী আচরণ প্রমাণিত হওয়ায় স্প্যানিশ ক্লাবটিকে আর্থিক জরিমানা করল উয়েফা।
ছবি: এএফপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ায় আগামী বছর অনুষ্ঠেয় ফিফা ক্লাব বিশ্বকাপে খেলতে পারবে না বার্সেলোনা। এই দুটি বড় ধাক্কার পর আরও দুঃসংবাদ পেল তারা। পিএসজির মাঠে তাদের সমর্থকদের বর্ণবাদী আচরণ প্রমাণিত হওয়ায় স্প্যানিশ ক্লাবটিকে আর্থিক জরিমানা করল উয়েফা।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ফরাসি চ্যাম্পিয়নদের মাঠে খেলতে যায় বার্সা। পার্ক দে প্রিন্সেসে ৩-২ গোলে জেতা ম্যাচে তাদের ভক্তরা বর্ণবাদী আচরণ ও অঙ্গভঙ্গি করেন। সেসবের ছবি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। শুধু তাই নয়, আতশবাজি ফুটিয়ে স্টেডিয়ামটির সিটের ক্ষতিসাধন করার অভিযোগও ওঠে কাতালানদের সমর্থকদের বিরুদ্ধে।

এসব কারণে বৃহস্পতিবার বার্সেলোনাকে মোট ৩২ হাজার ইউরো জরিমানা করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এর মধ্যে ২৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে বর্ণবাদী আচরণের জন্য এবং বাকি সাত হাজার ইউরো জরিমানা করা হয়েছে স্টেডিয়ামের ক্ষয়ক্ষতির জন্য।

আরও একটি শাস্তি জুটেছে বার্সার কপালে। উয়েফা আয়োজিত প্রতিযোগিতায় নিজেদের পরবর্তী অ্যাওয়ে ম্যাচের টিকেট সমর্থকদের কাছে বিক্রি করতে পারবে না ক্লাবটি। যদিও এই নিষেধাজ্ঞা এক বছরের জন্য স্থগিত রাখা হয়েছে।

পিএসজির মাঠ থেকে জয় নিয়ে ফিরলেও গত মঙ্গলবার রাতে কোয়ার্টারের ফিরতি লেগে নিজেদের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে ৪-১ গোল বিধ্বস্ত হয় বার্সেলোনা। ফলে ইউরোপের সেরা ক্লাব আসর থেকে বিদায় ঘণ্টা বেজে যায় জাভি হার্নান্দেজের শিষ্যদের জন্য। ওই হারে অ্যাতলেতিকো মাদ্রিদের কাছে ক্লাব বিশ্বকাপের জায়গাও হারায় তারা।

বার্সেলোনার পরের ম্যাচ লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী আগামী রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় মুখোমুখি হবে পরস্পরের। খেলার ভেন্যু বার্সার চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে লিগের শীর্ষে থাকা রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।

Comments