লা লিগার ইতিহাসে বার্সার হয়ে চতুর্থ দ্রুততম হ্যাটট্রিক লেভানদভস্কির

পোল্যান্ডের স্ট্রাইকারের নৈপুণ্যে পাওয়া জয়ে রিয়াল মাদ্রিদের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে গেল কাতালানরা।
রবার্ত লেভানদভস্কি। ছবি: এএফপি

ম্যাচ শুরুর ৩২ মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূরণ করলেন রবার্ত লেভানদভস্কি। স্প্যানিশ লা লিগার ইতিহাসে বার্সেলোনার হয়ে এটি চতুর্থ দ্রুততম হ্যাটট্রিক। পোল্যান্ডের স্ট্রাইকারের নৈপুণ্যে পাওয়া জয়ে রিয়াল মাদ্রিদের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে গেল কাতালানরা।

রোববার রাতে আক্রমণে দাপট দেখিয়ে আলাভেসের মাঠে ৩-০ গোলে জিতেছে হান্সি ফ্লিকের শিষ্যরা। তারা নয় ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে রয়েছে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। আগের ম্যাচে ওসাসুনার মাঠে ৪-২ গোলে হেরে গিয়েছিল বার্সা। এর আগে চলতি আসরে টানা সাতটি জয় তুলে নিয়েছিল তারা। দুইয়ে থাকা শিরোপাধারী রিয়ালের পয়েন্ট নয় ম্যাচে ২১।

স্পেনের শীর্ষ লিগে বার্সেলোনার পক্ষে দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড ক্যামেরুনের স্যামুয়েল ইতোর। তিনি ২০০৮ সালে আলমেরিয়ার বিপক্ষে খেলা শুরুর ২৪ মিনিটে হ্যাটট্রিক করেন। দুইয়ে থাকা স্পেনের হুস্তো তেহাদা ১৯৫৪ সালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হ্যাটট্রিক পেয়েছিলেন ২৮ মিনিটের মধ্যে। তিনে অবস্থান করছেন বার্সার ইতিহাসের সেরা ফুটবলার আর্জেন্টিনার লিওনেল মেসি। তিনি ২০১১ সালে মায়োর্কার বিপক্ষে ৩০ মিনিটে হ্যাটট্রিকের স্বাদ নেন।

আলাভেসের বিপক্ষে লেভানদভস্কির তিনটি গোলের দুটির যোগানদাতা ব্রাজিলের উইঙ্গার রাফিনিয়া। প্রথমার্ধের সপ্তম মিনিটে তার ফ্রি-কিকে বল পেয়ে ডি-বক্সের ভেতর থেকে হেড করে জাল কাঁপান লেভানদভস্কি। ২২তম মিনিটে রাফিনিয়ার পাসে খুব কাছ থেকে তিনি দ্বিগুণ করেন ব্যবধান। লেভানদভস্কির হ্যাটট্রিক পূরণ হয় ৩২তম মিনিটে। স্পেনের ডিফেন্ডার এরিক গার্সিয়ার পাসে দারুণ ফিনিশিংয়ে নিশানা খুঁজে নেন তিনি।

এবারের মৌসুমের লা লিগার গোলদাতাদের তালিকার চূড়ায় নিজের স্থান দৃঢ় করেছেন লেভানদভস্কি। ৩৬ বছর বয়সী তারকার নামের পাশে এখন ৯ ম্যাচে ১০ গোল। সঙ্গে আছে দুটি অ্যাসিস্ট। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচে তার গোলের সংখ্যা ১২।

এই ম্যাচে আরও দুবার বল জালে জড়ায়। কিন্তু অফসাইডের কারণে দুবারই গোল বাতিল হয়। পঞ্চম মিনিটে তাই রাফিনিয়াকে হতাশ হতে হয়। আর প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ মিনিটে আলাভেসের আন্তোনিও মার্তিনেজের লক্ষ্যভেদ প্রত্যাখ্যাত হওয়ায় গোলপোস্ট অক্ষত থাকে বার্সার।

জয়ের আনন্দের মাঝে বার্সেলোনার জন্য অস্বস্তির কাঁটা হয়েছে স্পেনের ফরোয়ার্ড ফেরান তরেসের চোট। ম্যাচের ষষ্ঠ মিনিটে মাঠ ছেড়ে যেতে হয় তাকে। ধারণা করা হচ্ছে, হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন তিনি।

Comments