মেসির জোড়া গোলে আর্জেন্টিনার চারে চার

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করল আর্জেন্টিনা।
ছবি: এএফপি

জাতীয় দলের জার্সিতে এক মাসের বেশি সময় পর শুরুর একাদশে ফিরলেন লিওনেল মেসি। ফিরেই ৩৬ বছর বয়সী ফরোয়ার্ড মেলে ধরলেন নিজেকে। অধিনায়কের নৈপুণ্যে জয়ের ধারা বজায় রাখল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বুধবার সকালে ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বে পেরুকে তাদের মাঠে ২-০ গোলে হারিয়েছে লিওনেল স্কালোনির দল। দুটি গোলই আসে প্রথমার্ধে, রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসির পা থেকে। আর্জেন্টিনার জার্সিতে ১৭৮ ম্যাচে তার গোলসংখ্যা বেড়ে হলো ১০৬টি।

লিমায় অনুষ্ঠিত ম্যাচের ৬৬ শতাংশ সময়ে বল দখলে রাখে আলবিসেলেস্তেরা। গোলমুখে তারা নেয় ১০টি শট। এর মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি। আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে অবশ্য তেমন পরীক্ষার মুখে পড়তে হয়নি। কারণ গোলমুখে পেরুর ছয়টি শটের একটিও লক্ষ্যে ছিল না।

ইন্টার মায়ামি ফরোয়ার্ড মেসি সবশেষ আর্জেন্টিনার শুরুর একাদশে ছিলেন গত ৮ সেপ্টেম্বর। সেদিন তার গোলেই ইকুয়েডরকে ১-০ ব্যবধানে হারিয়ে বাছাইয়ে যাত্রা শুরু করেছিল দলটি। এরপর চোটের কারণে বলিভিয়ার বিপক্ষে খেলা হয়নি তার। চোট থেকে সেরে উঠে প্যারাগুয়ের বিপক্ষে আগের ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামেন তিনি।

অনিশ্চয়তা কাটিয়ে পুরো ৯০ মিনিট খেলা মেসি চতুর্থ মিনিটেই এগিয়ে দিতে পারতেন সফরকারীদের। তার নিচু শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। আট মিনিট পর সুযোগ আসে পেরুর সামনে। তবে খুব কাছ থেকেও ভলি লক্ষ্যে রাখতে পারেননি লুইস আব্রাম।

২৯তম মিনিটে বিলাসী এক প্রচেষ্টায় লিড পাওয়ার সম্ভাবনা জাগায় স্বাগতিকরা। প্রায় ৩০ গজ দূর থেকে আচমকা শট নেন পাওলো গেরেরো। বল ক্রসবারের সামান্য উপর দিয়ে বেরিয়ে যায়। এর তিন মিনিট পরই পাল্টা আক্রমণে এগিয়ে যায় আর্জেন্টিনা।

নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে এঞ্জো ফার্নান্দেজ চলে যান প্রতিপক্ষের ডি-বক্সের কাছাকাছি। এরপর খুঁজে নেন নিকো গঞ্জালেজকে। তিনি বাইলাইন থেকে করেন কাটব্যাক। ছুটে গিয়ে দারুণ দক্ষতায় প্রথম ছোঁয়াতেই বল জালে পাঠান মেসি। ১০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন তিনি। নিকোলাস তাগলিয়াফিকোর পাস ধরে এঞ্জো ডি-বক্সে ঢুকে পড়েন। তার বাড়ানো বলে হুলিয়ান আলভারেজ ডামি করায় সুযোগ আসে মেসির সামনে। তিনি নিচু শটে কাঁপান জাল।

দ্বিতীয়ার্ধে পেরু কিছুটা বাড়তি তাড়না দেখালেও জালের খোঁজ অধরাই থেকে যায় তাদের। অন্যদিকে, আর্জেন্টিনা লিড ধরে রাখাতেই মনোযোগী ছিল। যদিও ৫৭তম মিনিটে আরও এক দফা লক্ষ্যভেদ করেছিলেন মেসি। কিন্তু ভিএআরের সাহায্যে অফসাইডের সিদ্ধান্ত দেওয়া হলে হ্যাটট্রিকবঞ্চিত হন তিনি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করল আর্জেন্টিনা। টানা চার জয়ে তাদের অর্জন পূর্ণ ১২ পয়েন্ট। দিনের আগের ম্যাচে ব্রাজিলকে ২-০ ব্যবধানে হারিয়ে উরুগুয়ে উঠে এসেছে দুইয়ে।

উরুগুয়ের মতো চার ম্যাচে ৭ পয়েন্ট করে রয়েছে ব্রাজিল ও ভেনেজুয়েলার। তবে গোল পার্থক্যে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল তিন ও ভেনেজুয়েলা চারে অবস্থান করছে।

Comments