টেনিস
ফরাসি ওপেন

ম্যাচের মাঝে চোটে পড়া আলকারাজকে হারিয়ে ফাইনালে জোকোভিচ

রাফায়েল নাদালকে টপকে এককভাবে সর্বোচ্চ ২৩টি গ্র্যান্ডস্ল্যাম জেতার রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে আছেন জোকোভিচ।
ছবি: টুইটার

দুর্দান্ত কায়দায় ঘুরে দাঁড়িয়ে সমতা টানলেন কার্লোস আলকারাজ। কিন্তু বিধি বাম। তৃতীয় সেটের শুরুতে পায়ের মাংসপেশিতে টান লাগল তার। ফলে বাকি সময়ে প্রত্যাশিত লড়াই করতে পারলেন না তিনি। পরের দুই সেট অনায়াসে জিতে ফরাসি ওপেনের ফাইনালে উঠলেন নোভাক জোকোভিচ।

শুক্রবার রোঁলা গারোঁতে আসরের পুরুষ এককের প্রথম সেমিফাইনালে জোকোভিচ জিতেছেন ৩-১ সেটে। ৩৬ বছর বয়সী সার্বিয়ান তারকা প্রতিপক্ষকে হারিয়েছেন ৬-৩, ৫-৭, ৬-১ ও ৬-১ গেমে। রাফায়েল নাদালকে টপকে এককভাবে সর্বোচ্চ ২৩টি গ্র্যান্ডস্ল্যাম জেতার রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে আছেন তিনি। এর আগে জোকোভিচ দুবার উঁচিয়ে ধরেছেন ফরাসি ওপেনের শিরোপা (২০১৬ ও ২০২১ সালে)।

প্রথম সেটে হারের পর দ্বিতীয় সেটে জিতে নেন আলকারাজ। এতে ম্যাচে রোমাঞ্চের আভাস নিয়ে আসেন তিনি। কিন্তু ২০ বছর বয়সী স্প্যানিশ তারকা এরপর দুর্ভাগ্যজনকভাবে চোট পান। দুবার মেডিকেল টাইমআউট নিয়ে খেলা চালিয়ে নিলেও আর প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেননি আলকারাজ। শেষ দুই সেটে ২০২২ সালের ইউএস ওপেনজয়ীকে রীতিমতো উড়িয়ে দেন জোকোভিচ।

ফাইনাল নিশ্চিতের পর জোকোভিচ বলেছেন, 'সবার প্রথমে আমি বলতে চাই যে কার্লোসের ভাগ্য খারাপ ছিল। এই পর্যায়ে চোট ও শারীরিক সমস্যা কোনোভাবেই কাম্য নয়। তার জন্য আমার খারাপ লাগছে। আশা করি, সে সেরে উঠবে এবং দ্রুত কোর্টে ফিরবে। সে জানে যে সে কতটা তরুণ। তার সামনে লম্বা সময় রয়েছে এবং সে এই টুর্নামেন্ট অনেকবার জিতবে।'

আগামী রোববার একই ভেন্যুতে ফরাসি ওপেনের ফাইনালে খেলতে নামবেন জোকোভিচ। ইতিহাস গড়ার অভিযানে তার প্রতিপক্ষ হবেন নরওয়েজিয়ান ক্যাসপার রুড বা জার্মান অ্যালেক্সান্ডার জেভেরেভ। আসরের দ্বিতীয় সেমিফাইনালে পরস্পরের মুখোমুখি হয়েছেন এই দুজন।

Comments