টি-টোয়েন্টি বিশ্বকাপ

দুই বড় হারের পরও যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

২ ম্যাচে কোনো জয় না পাওয়া নাজমুল হাসান শান্তর দলকে সেজন্য জিততে হবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে। তবে তার আগে অস্ট্রেলিয়ার ম্যাচের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ।
Bangladesh Cricket Team

ভারতের কাছে হেরে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান এক প্রশ্নের জবাবে বলেন, 'নাহ, আমি মনে করি না আমাদের আর সেমিফাইনালে যাওয়ার সুযোগ আছে।' মজার কথা হলো সমীকরণে কিন্তু সুযোগ আসলেই তৈরি হয়ে গেছে।  রোববার সেন্ট ভিনসেন্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে নামার আগে আফগানিস্তানের জন্য হিসাব ছিল সহজ। সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে জিততে হতো। আর তাদের গ্রুপেরও মূলত সব সমীকরণ টিকে ছিল এই ম্যাচে। আফগানিস্তান হারলে অস্ট্রেলিয়া ও ভারত জায়গা করে নিত শেষ চারে, বিদায় নিশ্চিত হয়ে যেত বাংলাদেশের। আফগানদের ২১ রানের জয় এবার বাংলাদেশের বন্ধ হতে যাওয়া দরজাই খুলে দিয়েছে।

২ ম্যাচে কোনো জয় না পাওয়া নাজমুল হাসান শান্তর দলকে সেজন্য জিততে হবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে। তবে তার আগে অস্ট্রেলিয়ার ম্যাচের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে অজিরা জিতে গেলে বাংলাদেশের বিদায় ঘটে যাবে। মিচেল মার্শের দল সেক্ষেত্রে ৪ পয়েন্ট নিয়ে এগিয়ে যাবে বাংলাদেশের থেকে।

তবে অস্ট্রেলিয়া যদি হেরে যায় ভারতের বিপক্ষে, তবুও আফগানিস্তানকে বাংলাদেশ হারালেই হচ্ছে না। নেট রানরেটে নাজমুল হাসান শান্তর দল অনেক পিছিয়ে। -২.৮৪৯ নেট রানরেট বাংলাদেশের। অজিদের ০.২২৩ নেট রানরেটের ধারেকাছে যাওয়াই তাই বিশাল কাজ হবে টাইগারদের জন্য। তবে বাংলাদেশ যদি আফগানিস্তানকে ২৭ রানে হারায় এবং ভারত যদি অস্ট্রেলিয়াকে ৫৫ রানে হারিয়ে দেয়- তাহলে প্রথম দুই ম্যাচ হেরেও বিশ্বকাপের সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

২৪ জুন বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। ম্যাচটিতে অজিদের হারের অপেক্ষায় থাকবে আফগানরাও। অস্ট্রেলিয়া ও আফগানিস্তান দুই দলের এখন ২ ম্যাচে রয়েছে ২ পয়েন্ট। নেট রান রেটে অজিরা যদিও বেশ এগিয়ে। অস্ট্রেলিয়ার ০.২২৩ নেট রানরেটের বিপরীতে আফগানিস্তানের -০.৬৫০। নেট রানরেটে এগিয়ে যেতে আফগানিস্তানকে বিশাল ব্যবধানে জয়ের পাশাপাশি অজিদের ছোট জয়ের কামনা করতে হবে। অস্ট্রেলিয়া হেরে গেলেই অবশ্য আফগানিস্তানের হিসাব সহজ হয়ে যায়। সেক্ষেত্রে বাংলাদেশকে হারাতে পারলেই ২ জয় নিয়ে রশিদ খানের দল পৌঁছে যাবে সেমিফাইনালে।

ভারতকে যদি ১ রানে অস্ট্রেলিয়া হারায়, তাহলে বাংলাদেশের বিপক্ষে ৩৬ রানের বড় জয় পেলেই আফগানিস্তান জায়গা করে নিবে সেমিফাইনালে।

২৫ জুন বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় খেলবে বাংলাদেশ ও আফগানিস্তান। গ্রুপ ওয়ানে ২ ম্যাচে ২ জয় নিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে রোহিত শর্মার দল। তাদের নেট রানরেট ২.৪২৫।

Comments

The Daily Star  | English

PM's comment: DU students return to halls after protest

Dhaka University students returned to halls early today after a brief protest over what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the afternoon

1h ago