জন্মভূমি বার্বাডোজে হ্যাটট্রিক করে ইংল্যান্ডের হয়ে জর্ডানের ইতিহাস

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন তিনি।
ছবি: এক্স

পাঁচ বলের মধ্যে চারটি শিকার ধরলেন ক্রিস জর্ডান। যুক্তরাষ্ট্রকে অলআউট করে দেওয়ার পথে যার শেষ তিনটি ছিল আবার টানা। এতে জন্মস্থান বার্বাডোজের মাঠে হ্যাটট্রিকের স্বাদ নিলেন ৩৫ বছর বয়সী এই পেসার। তিনি ঠাঁই নিলেন ইতিহাসেরও পাতায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন তিনি।

রোববার কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে যুক্তরাষ্ট্রের ইনিংসের শেষ তিন বলে তিনটি উইকেট তুলে নেন জর্ডান। ১৯তম ওভারে আলি খানকে বোল্ড করার পর নশতুশ কেনজিগেকে ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। এরপর সৌরভ নেত্রভালকরকে ফাঁকি দিয়ে স্টাম্প ভেঙে পূরণ করেন হ্যাটট্রিক। ওই ওভারেরই প্রথম বলে তিনি সাজঘরে পাঠান কোরি অ্যান্ডারসনকে।

এবারের আসরে এটি তৃতীয় হ্যাটট্রিকের ঘটনা। আগের দুটিই করেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স, বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে পরপর দুই ম্যাচে। জর্ডানের হ্যাটট্রিকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব মিলিয়ে নবম। ২০০৭ সালের আসরে প্রথম বোলার হিসেবে কুড়ি ওভারের বিশ্বমঞ্চে হ্যাটট্রিক করেছিলেন কামিন্সের স্বদেশি সাবেক তারকা ব্রেট লি। এরপর ২০২১ সালের আসরে তিনটি ও ২০২২ সালের আসরে দুটি হ্যাটট্রিক হয়েছিল।

৯৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে চতুর্থবারের মতো চার উইকেট প্রাপ্তি ঘটে জর্ডানের। চলমান বিশ্বকাপের সহ-আয়োজকদের বিপক্ষে ২.৫ ওভারে ১০ রান খরচায় ওই ৪ উইকেটই দখল করেন তিনি। বল হাতে ২৬.৭৬ গড়ে সব মিলিয়ে তার শিকার ১০৫ উইকেট। এই সংস্করণে ইংল্যান্ডের জার্সিতে তার চেয়ে বেশি উইকেট আছে কেবল একজনের। লেগ স্পিনার আদিল রশিদ নামের পাশে ১১৩ ম্যাচে ১১৯ উইকেট।

১৯৮৮ সালের ৪ অক্টোবর জর্ডানের জন্ম হয় বার্বাডোজের ক্রাইস্টচার্চে। তার মায়ের পূর্বপুরুষরা ছিলেন ইংল্যান্ডের নাগরিক। তাই জর্ডানের ব্রিটিশ নাগরিকত্বও ছিল। ইংল্যান্ডে থিতু হওয়ার আগে তার শৈশব ও কৈশোর কাটে ক্যারিবিয়ান সাগরে অবস্থিত দ্বীপ রাষ্ট্র বার্বাডোজে।

জর্ডানের অনন্য কীর্তির ম্যাচে সবার আগে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংলিশরা। একপেশে লড়াইয়ে ১০ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে বর্তমান চ্যাম্পিয়নরা। টস হেরে আগে ব্যাট করে যুক্তরাষ্ট্রের ছুঁড়ে দেওয়া ১১৬ রানের সহজ লক্ষ্য তারা পেরিয়ে যায় ৬২ বল হাতে রেখে। অধিনায়ক জস বাটলার খেলেন ৩৮ বলে অপরাজিত ৮৩ রানের বিধ্বংসী ইনিংস।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

9h ago