টি-টোয়েন্টি বিশ্বকাপ

চার-ছক্কার তাণ্ডবে এক ইনিংসে রোহিতের চার রেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছক্কা মারার যে রেকর্ড, সেটির মালিকানা তার কাছে ছিল আগে থেকেই। সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ রানের ইনিংসে ৮টি ছয় মেরেছেন এই ভারতীয় ব্যাটার। আর সে ইনিংসের পথে তিনি কুড়ি ওভারের ক্রিকেটে ২০০ ছক্কা মারা প্রথম ব্যক্তিও বনে গেছেন।
Rohit Sharma

রোহিত শর্মা ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি হাঁকানোর সুবাস ছড়িয়ে আটকে গেছেন ৯২ রানে। তবে এই বিস্ফোরক ইনিংসে ভারত অধিনায়ক গড়েছেন একাধিক কীর্তি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছক্কা মারার যে রেকর্ড, সেটির মালিকানা তার কাছে ছিল আগে থেকেই। সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ রানের ইনিংসে ৮টি ছয় মেরেছেন এই ভারতীয় ব্যাটার। আর সে ইনিংসের পথে তিনি কুড়ি ওভারের ক্রিকেটে ২০০ ছক্কা মারা প্রথম ব্যক্তিও বনে গেছেন। ছক্কার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন যিনি, তিনি রোহিতের থেকে ৩০টি ছক্কা পিছিয়ে। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের ছক্কা সংখ্যা ১৭৩। রোহিতের ১৫৭ ম্যাচে ছক্কা ২০৩টি।

৮ ছক্কার সঙ্গে ৪১ বলের ইনিংসে ৭টি চার মেরেছেন তিনি। ফিল্ডিংয়ে থাকা গ্লেন ম্যাক্সওয়েল ব্যাট হাতে রোহিতের রাজত্ব দেখেছেন নীরব দর্শক হয়ে। আর সেসময় এই অজি ব্যাটারের আরেকটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতের অধিনায়ক। পূর্ণ সদস্য দেশের ক্রিকেটারদের মধ্যে এক প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড ছিল ম্যাক্সওয়েলের। এবং তার ৩৭ ছক্কার মার খাওয়া প্রতিপক্ষ ছিল ভারত!

এদিনই যেহেতু রোহিত রেকর্ডটির মালিক হয়েছেন, তাহলে অনুমান করতেই পারেন। রোহিতের ৩৯ ছক্কার মার কোন দেশের ক্রিকেটারদের ওপর পড়েছে? হ্যাঁ, অস্ট্রেলিয়াই।

অজিদের বিপক্ষে রোহিতের ছক্কার ফুলঝুরি শুধু কুড়ি ওভারের খেলায়ই আটকে থাকেনি। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে মেরেছেন ১৩২টি ছক্কা। কোনো এক প্রতিপক্ষের বিপক্ষে তার চেয়ে বেশি ছয়ের মার আর কারো ব্যাট থেকে দেখা যায়নি। এর আগে এই কীর্তি ছিল ক্রিস গেইলের। রোহিতের বাইরে একমাত্র গেইলই এক প্রতিপক্ষের বিপক্ষে ১০০ ছক্কা মারতে পেরেছেন। ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটারের ১৩০ ছক্কার ভুক্তভোগী ইংল্যান্ড।

সেন্ট লুসিয়ায় রোহিত ভারতীয়দের মধ্যেও আরেকটি রেকর্ড গড়েছেন৷ যুবরাজ সিং ২০০৭ বিশ্বকাপে ইংলিশদের বিপক্ষে সেই ছয় ছক্কার ইনিংসে মেরেছিলেন ৭টি ছক্কা। তাকে এদিন রোহিত ছাড়িয়ে গেছেন ৮ ছক্কা মেরে। কুড়ি ওভারের বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারা ভারতীয়র নামও তাই হয়ে গেল রোহিত শর্মা।

এই ইনিংসের পথে ১৯ বলে ফিফটি করেন রোহিত। যা এবারের আসরে দ্রুততম ফিফটির রেকর্ড। এর আগে যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্স ২২ বলে ফিফটি করেছিলেন কানাডার বিপক্ষে, ইংল্যান্ডের বিপক্ষে ২২ বলে ফিফটি করেন দক্ষিণ আফ্রিকার কুইন্টেন ডি ককও। রোহিতের তাণ্ডবের দিন অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৫ রানের বিশাল পুঁজি গড়েছে ভারত। 

Comments