এশিয়া কাপ ২০২৩

এক ইনিংসেই বাংলাদেশের যত কীর্তি

আফগান বোলিং আক্রমণের ওপর চড়াও হয়ে বেশ কিছু কীর্তি গড়েছে বাংলাদেশ।
ছবি: টুইটার

এশিয়া কাপে টিকে থাকার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। রোববার পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে বড় পুঁজি পেয়েছে টাইগাররা। মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৩৪ রান তুলেছে তারা।

রশিদ খান-মুজিব উর রহমান-ফজলহক ফারুকিদের নিয়ে গড়া আফগান বোলিং আক্রমণের ওপর চড়াও হয়ে বেশ কিছু কীর্তি গড়েছে বাংলাদেশ। সেগুলো তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য:

* ওয়ানডেতে বিদেশের মাটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ ও সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামে ৮ উইকেটে ৩৩৩ রান তুলেছিল তারা।

* এই সংস্করণে আফগানিস্তানের বিপক্ষে এটাই বাংলাদেশের সবচেয়ে বেশি রানের পুঁজি। আগের সর্বোচ্চ ছিল ৪ উইকেটে ৩০৬ রান। গত বছর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওই সংগ্রহ পেয়েছিল তারা।

* ওয়ানডেতে এই নিয়ে পঞ্চমবারের মতো একই ম্যাচে বাংলাদেশের দুই ব্যাটার সেঞ্চুরি করেছেন। আহত অবসরে যাওয়ার আগে ১১৯ বলে ৭ চার ও ৩ ছক্কায় ১১২ রান করেন ওপেনিংয়ে সুযোগ পাওয়া মিরাজ। রানআউট হওয়া শান্তর ব্যাট থেকে আসে ১০৪ রান। চারে নেমে ১০৫ বল মোকাবিলায় ৯ চার ও ২ ছক্কা হাঁকান তিনি। সবশেষ ২০২০ সালে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের দুজন (তামিম ইকবাল ও লিটন দাস)।

* অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে ১৯০ বলে ১৯৪ রান আনেন মিরাজ ও শান্ত। এশিয়া কাপে যে কোনো উইকেটে এটাই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আগের কীর্তিটি ছিল জুনায়েদ সিদ্দিকি ও ইমরুল কায়েসের দখলে। ২০১০ সালে ডাম্বুলায় পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ১৬০ রানের জুটি গড়েছিলেন তারা।

Comments