সঙ্গী পরিবর্তন হওয়ায় বদলে গেছে ওপেনিং জুটির পারফরম্যান্স, বলছেন লিটন

২০২১ সাল থেকে এই পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৮টি ভিন্ন উদ্বোধনী জুটি খেলানো হয়েছে। অবাক করা বিষয় রান সংগ্রহ, গড়, ওভারপ্রতি রানরেটে সব কিছুতে স্রেফ ৫ ইনিংসে রনি তালুকদার-লিটন দাসের জুটি ছাড়িয়ে গেছে সবাইকে।
Litton Das & Rony Talukdar
ছবি: ফিরোজ আহমেদ

ওপেনিং নিয়ে তীব্র সংকটের সমাধান মিলছিল না কিছুতেই। টি-টোয়েন্টিতে গত দুই বছর ধরে অনেক পরীক্ষা নিরীক্ষা করে জেরবার অবস্থা ছিল বাংলাদেশের। ২০২১ সাল থেকে এই পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৮টি ভিন্ন উদ্বোধনী জুটি খেলানো হয়েছে। অবাক করা বিষয় রান সংগ্রহ, গড়, ওভারপ্রতি রানরেটে সব কিছুতে স্রেফ ৫ ইনিংসে রনি তালুকদার-লিটন দাসের জুটি ছাড়িয়ে গেছে সবাইকে। আগের ১৮টি জুটির মধ্যে ৮টিতে লিটন নিজেও ছিলেন। পারফরম্যান্সের এই অভাবনীয় বদল বিষয়ে এই ওপেনার অকপটে বলে ফেলেছেন সঙ্গী বদলের কথা।

২০২১ সালের জানুয়ারি থেকে এখন অবধি ১৮টি ভিন্ন ওপেনিং জুটির মধ্যে সেরা লিটন-রনির জুটি। ইংল্যান্ড সিরিজ থেকে যাত্রা শুরু হওয়ার পর ৫ ইনিংসে ৬৩.৮০ গড় আর ওভারপ্রতি ১০.৬৩ রানরেটে ৩১৯ রান আনেন লিটন-রনি।

Litton Das
৮৩ রানের বিস্ফোরক ইনিংসের পথে লিটন দাস। ছবি: ফিরোজ আহমেদ

দুইয়ে থাকা নাঈম শেখ-লিটন জুটি ১২ ইনিংসে ১৮.১৬ গড় আর ওভারপ্রতি ৫.৭৬ রানরেটে ২১৮ রান করে। ৮ ইনিংসে ১৯৮ রান সৌম্য সরকার-নাঈম শেখ জুটির। তিন ইনিংসে ১১৩ রান লিটন ও নাজমুল হোসেন শান্তর জুটির। তাদের গড় ৩৭.৬৬ হলেও ওভারপ্রতি রানরেট ৮.২৬। এছাড়া আর কোন জুটি এই সময়ে একশো রানও আনতে পারেনি।  এই সময়ে বাংলাদেশ খেলেছে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের মতন আসরের মাঝে পরিবর্তন করতে দেখা গেছে ওপেনার।

সংবাদ সম্মেলনে দুই বিশ্বকাপের প্রসঙ্গ টেনে লিটনকে প্রশ্ন করা হলে তিনি শুরুতে ছোট কথায় দেন জবাব,  '(উদ্বোধনী জুটির) সঙ্গী বদলে গেছে, হয়ে গেছে (পারফরম্যান্সও পরিবর্তন)।'

এরপরই প্রশ্নকর্তার দিকে রাগান্বিত কণ্ঠে পেছনের কথা টানার কারণ জানতে চান তিনি, 'আরেকটা জিনিস হচ্ছে, আপনারা যে কোনো সময় যখন প্রশ্ন করেন, পেছনের কথা কেন টানেন? নতুন যে জিনিসটা হচ্ছে, এটা কি ভালো লাগছে না? দুই বছর, এক বছর... আগের জিনিস টানার তো কোনো দরকার নেই। এখন ভালো খেলছি। এই জুটিটা কতটা যেতে পারে, দেখি।'

Rony Talukdar
ফিফটির পথে রনি তালুকদারের শট। ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬ ওভারে ৮১ রান করে রেকর্ড গড়ে লিটন-রনি জুটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের সর্বাধিক রান। মাত্র ৪৩ বলে ৯১ রানের জুটি পান তারা।  দ্বিতীয় ম্যাচে নিজেদের ছাড়িয়ে যান। এবার ৪৩ বলে একশো স্পর্শ করে তাদের জুটি। টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের দ্রুততম শতরান। জুটিতে তারা দুজনে আনেন ১২৪ রান। যা টি-টোয়েন্টি বাংলাদেশের ওপেনিং জুটির রেকর্ড রান।  

৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা রনির সঙ্গও উপভোগ করছেন লিটন। খেলার ধরণে রনিও আগ্রাসী ঘরানার। ক্রিজে গিয়েই চালিয়ে খেলতে পছন্দ করেন। ইংল্যান্ডের বিপক্ষে ছোট ইনিংস খেললেও সেই ঝাঁজ দেখা গেছে তার মাঝে। আয়ারল্যান্ডের বিপক্ষে তো পেয়েছেন বড় সাফল্য। প্রথম ম্যাচে ২৪ বলে ফিফটির পর রনি করেন ৩৮ বলে ৬৭ রান। আজ ২৩ বলে করেন ৪৪। রনির সঙ্গে খেলা মজা পাচ্ছেন তিনি, 'যে শুরু আমরা দিয়েছি, আমার মনে হয় টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে এটাই সর্বোচ্চ। এর চেয়ে বড় কিছু তো আর হতে পারে না। এখন টানা প্রতিটা ম্যাচেই আপনি এই সাফল্য পাবেন না যে যাবো আর দুইজনই হিট করা শুরু করব। এমন সময় আসবে যে, ভুগতে হবে। তবে তার সাথে ব্যাটিং করে অনেক মজা পাচ্ছি।"

 

Comments