‘জিম্বাবুয়ের’ মুরের উপর অনেক বড় ভরসা আয়ারল্যান্ডের

পিটার মুর তার ৮ টেস্টের সর্বশেষ ম্যাচটা খেলেছিলেন এই মিরপুরেই। জিম্বাবুয়ের হয়ে সেই টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রায় সেঞ্চুরির কাছেও চলে গিয়েছিলেন তিনি। চার বছরের বেশি সময় পর মিরপুরেই আরেকটি টেস্ট খেলতে যাচ্ছেন ৩২ পেরুনো ডানহাতি ব্যাটার। তবে এবার তার ঠিকানা আয়ারল্যান্ড
Peter Moor
বাংলাদেশের বিপক্ষে মিরপুরে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮৩ রানের পথে পিটার মুর। এবার তিনি একই মাঠে খেলবেন আয়ারল্যান্ডদের হয়ে। ফাইল ছবি

পিটার মুর তার ৮ টেস্টের সর্বশেষ ম্যাচটা খেলেছিলেন এই মিরপুরেই। জিম্বাবুয়ের হয়ে সেই টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রায় সেঞ্চুরির কাছেও চলে গিয়েছিলেন তিনি। চার বছরের বেশি সময় পর মিরপুরেই আরেকটি টেস্ট খেলতে যাচ্ছেন ৩২ পেরুনো ডানহাতি ব্যাটার। তবে এবার তার ঠিকানা আয়ারল্যান্ড। তাদের দলের সবার চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে থাকায় মুরের উপর অনেক ভরসা রাখছেন অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি।

টেস্ট মর্যাদা পাওয়ার পর এখনো পর্যন্ত স্রেফ ৩টি টেস্ট খেলেছে আয়ারল্যান্ড। সেখানে মুরের এরেচেয়ে দ্বিগুণের বেশি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে। ৮ টেস্টের পাশাপাশি ৭০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলারও অভিজ্ঞতা তার। সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে  সংবাদ সম্মেলনে মুরকে পাওয়ায় নিজেদের স্বস্তির কথা জানান বালবার্নি,  'সে অভিজ্ঞতার যোগান দেবে। সে আটটা টেস্ট খেলেছে। আমাদের যেকোনো খেলোয়াড়ের চেয়ে দ্বিগুণ। সে অনেক প্রথম প্রথম শ্রেণীর ম্যাচও খেলেছে। আমার মনে হয় জিম্বাবুয়ের হয়ে এই মাঠে সে একটা টেস্ট খেলেছে, কাজেই এই মাঠ সম্পর্কে তার ধারনা আছে। তরুণদের সঙ্গে তার বোঝাপড়া ভাল। আগামী দুই-তিন সপ্তাহে সে আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।'

জিম্বাবুয়ে জাতীয় দল, 'এ' দলের হয়ে একাধিকবার বাংলাদেশ সফরে এসেছেন মুর। সবশেষ এসেছিলেন ২০১৮ সালে। সেবার টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন সংস্করণেই খেলেছিলেন তিনি। সিলেটে বাংলাদেশকে হারিয়ে দেওয়া ম্যাচে করেছিলেন ফিফটি। ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও খেলেছিলেন ৮৩ রানের ইনিংস।

মুরের পথচলা বেশ নাটকীয়। ১৯৯১ সালে জিম্বাবুয়েতে জন্ম হলেও আইরিশ পাসপোর্টও আছে তার। গত ১০ বছর ধরেই আয়ারল্যান্ডের ক্লাব ক্রিকেটে তিনি ছিলেন নিয়মিত। জিম্বাবুয়ের হয়ে খেলার বাইরে বেশিরভাগ সময় তার কাটত আয়ারল্যান্ডেই। ২০২১ সালে জিম্বাবুয়ের কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করেন। তখন অনেকটাই পরিষ্কার হয়ে যায় আয়ারল্যান্ডেই থিতু হতে যাচ্ছেন তিনি।

মুরের ইচ্ছা থাকায় আইরিশ ক্রিকেট বোর্ডও সুযোগটা লুফে নেয়। ২০২২ সালের শেষ দিকে জন্মভূমি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়েই আইরিশ ক্রিকেটে যাত্রা শুরুর সম্ভাবনা ছিল। তবে আরেকটু সময় নিয়ে তাকে এবার রাখা হয় বাংলাদেশ সফরের টেস্টে।

একাধিক দেশের হয়ে টেস্ট খেলার রেকর্ড আছেন অনেক ক্রিকেটারের। তার সর্বশেষ সংযোজন হতে যাচ্ছেন মুর। একই মাঠে নিজের পর পর দুই টেস্টে তিনি খেলতে যাচ্ছেন ভিন্ন দুই দেশের হয়ে।

Comments