বাংলাদেশের অনুশীলন ম্যাচে গণমাধ্যমকে ঢোকার অনুমতি দিল না আয়ারল্যান্ড

গণমাধ্যমকে অনুমতি না দেওয়ার পেছনে বেশ কিছু কারণ উল্লেখ করেছে আইরিশ ক্রিকেট বোর্ড।
বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে অনুশীলন ম্যাচ শুরু হওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। ছবি: বিসিবি

কেমব্রিজে আয়ারল্যান্ড উলভস ও বাংলাদেশের অনুশীলন ম্যাচের আগে মিলেছে অপ্রত্যাশিত খবর। গণমাধ্যমকে মাঠে ঢোকার অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট আয়ারল্যান্ড। দুই দলের আসন্ন ওয়ানডে সিরিজকে সামনে রেখে পেশাগত দায়িত্ব পালন করতে বাংলাদেশের কয়েকজন সাংবাদিক ইংল্যান্ডে গেছেন।

আগামী ৯ মে ইংল্যান্ডের মাটিতে শুরু হচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। সিরিজের পরের দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ১২ ও ১৪ মে। সবগুলো ম্যাচেরই ভেন্যু চেমসফোর্ড। তার আগে আয়ারল্যান্ডের উলভসের বিপক্ষে শুক্রবারের অনুশীলন ম্যাচ দিয়ে নিজেদের ঝালিয়ে নেবে টাইগাররা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে।

গণমাধ্যমকে অনুমতি না দেওয়ার পেছনে বেশ কিছু কারণ উল্লেখ করেছে আইরিশ ক্রিকেট বোর্ড। দেশটির সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার মিডিয়া ম্যানেজার ক্রেইগ ইয়েসডাউন দ্য ডেইলি স্টারকে বলেছেন, '(নিষেধাজ্ঞার কারণ হলো) ভেন্যুটির (কেমব্রিজ) সঙ্গে চুক্তি, সুরক্ষা, নিরাপত্তা ও সুযোগ-সুবিধার ঘাটতি। কোনো গণমাধ্যম ও দর্শকের (মাঠে ঢোকার) অনুমতি নেই।'

গতকাল কেমব্রিজের দ্য লেইস স্কুলে বাংলাদেশ দলের অনুশীলন সেশনেও একই ধরনের কড়াকড়ি ছিল। বাংলাদেশের দুজন ও যুক্তরাজ্যের একজন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনে সেখানে গিয়েছিলেন। প্রথমে তাদের চলে যেতে বলা হয়। পরে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের একজন প্রতিনিধি ও বাংলাদেশের টিম ম্যানেজার নাফিস ইকবালের মধ্যে আলোচনার পর তাদেরকে থাকার অনুমতি দেওয়া হয়।

কাভার করতে যাওয়া এক সাংবাদিক বলেছেন, 'ক্রিকেট আয়ারল্যান্ডের কর্মীরা আমার সঙ্গে যেভাবে আচরণ করেছে, তাতে আমি বিস্মিত ও রীতিমতো হতবাক হয়েছি। কেন আমাকে চলে যেতে হবে সে সম্পর্কে ব্যাখ্যা প্রদানের কোনো প্রয়াস দেখা যায়নি তাদের মধ্যে। আমি বেশ অপমানিত বোধ করেছি।'

আর্থিক সংকটে রয়েছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। আবহাওয়া নিয়ে উদ্বেগ ও সাশ্রয়ী হওয়ার কারণে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিজেদের দেশ থেকে সরিয়ে তারা ইংল্যান্ডে স্থানান্তর করেছে।

গত মার্চ-এপ্রিলে বাংলাদেশে এক মাসব্যাপী পূর্ণাঙ্গ সফর করে আয়ারল্যান্ড দল। সেসময় সফরে আসা দেশটির গণমাধ্যমকর্মীদের সর্বোচ্চ স্তরের আতিথেয়তা ও সুযোগ-সুবিধা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Comments