লিটনকে আউট করে সানগ্লাসের কথা মনে করিয়ে দেন অ্যাডায়ার

উইকেটকিপার ব্যাটার হিসেবে খেলায় লিটন প্রথম ইনিংসে নামেন সাত নম্বরে। নান্দনিক শটের পসরায় ৮ চারে ৪১ বলে ৪৩ করেন তিনি। পুরো ইনিংসে কালো সানগ্লাস পরে খেলতে দেখা যায় তাকে।
Litton Das & Mark Adair
ছবি: ফিরোজ আহমেদ/ স্টার

প্রথম ইনিংসে সানগ্লাস পরে ব্যাট করতে নেমেছিলেন লিটন দাস। আগ্রাসী মেজাজে ব্যাট চালিয়ে ৪১ বলে ৪৩ রানের ইনিংস খেলে বাজে শটে আত্মাহুতি দেন তিনি। দ্বিতীয় ইনিংসে সানগ্লাস ছাড়া ওপেন করতে নেমেও উত্তাল হয়ে উঠে। মার্ক অ্যাডায়ারের বলে দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে থামতে হয় তাকে। বেরিয়ে যাওয়ার সময় লিটনকে সানগ্লাসের কথা মনে করিয়ে স্লেজিং করেন অ্যাডায়ার।

উইকেটকিপার ব্যাটার হিসেবে খেলায় লিটন প্রথম ইনিংসে নামেন সাত নম্বরে। নান্দনিক শটের পসরায় ৮ চারে ৪১ বলে ৪৩ করেন তিনি। পুরো ইনিংসে কালো সানগ্লাস পরে খেলতে দেখা যায় তাকে। ফিল্ডিংয়ের সময় সানগ্লাস পরা স্বাভাবিক হলেও ব্যাটিংয়ে তা দেখা যায় কম। যদিও ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসকে দেখা যেত এমন রূপে। ক্যারিবিয়ান বর্তমান টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটও সানগ্লাস পরে ব্যাট করেন।

১১৬ ওভার কিপিং করেও শুক্রবার ১৩৮ রান তাড়ায় ওপেন করতে দেখা যায় লিটনকে। নেমেই মুখোমুখি প্রথম দুই বলে ছক্কা-চার মারেন তিনি। অ্যাডায়ারকেও কাট ও স্ট্রেট ড্রাইভে মারেন বাউন্ডারি। লিটন যেভাবে খেলছিলেন মনে হচ্ছিল তুড়ি মেরেই উড়িয়ে দিতে চান লক্ষ্য। তা অবশ্য হয়নি। অ্যাডায়ারের নির্বিষ এক শর্ট বল পুল করতে গিয়ে ব্যাটে নিতে পারেননি। বল তার হেলমেটে লেগে, হাতে লেগে নেমে এসে ভেঙে দেয় স্টাম্প।

এই আউটের পর লিটনকে হাতের ঈশারায় সানগ্লাসের কথা মনে করান অ্যাডায়ার। পরে ম্যাচ শেষে বালবার্নি জানান, প্রতিপক্ষকে খেপিয়ে দেওয়ার অংশ হিসেবে এমনটা করতে চেয়েছিলেন তারা, তবে তা ছিল স্রেফ মজা করার জন্য, 'সানগ্লাস পরে ব্যাট করছে এমন কারো বিপক্ষে আমি খেলিনি। তাকে খুব সুন্দর লাগছিল। আমি এরকম করতাম না আরকি। আমি জানি না চিকিৎসকের কোন পরামর্শ ছিল কিনা। সে প্রথম ইনিংসে খুব ভালো খেলেছি, এটা একটা মজার ব্যাপার ছিল। আমরা তার জন্য একটু অস্বস্তিকর আবহ তৈরি করতে চেয়েছি। শান্ত আমাদেরকে এরকম কিছু করার  চেষ্টা করেছে (ফিল্ডিংয়ে স্লেজিং)। প্রথম ইনিংসে সে ডাক মারার পর আমরা সেটা ফিরিয়ে দিতে চেয়েছি। আসলে জেতার জন্য আমরা ভিন্ন কিছু করতে চেয়েছি। হ্যাঁ মার্ক খুব উপভোগ করেছে।'

মুশফিকুর রহিমের ফিফটিতে ২৭.১ ওভারে আয়ারল্যান্ডের দেওয়া লক্ষ্য পেরিয়ে যায় বাংলাদেশ। বালবার্নি জানান, শুরুতে মেরে খেলে লিটনই এনে দিয়েছিলেন মোমেন্টাম, যা আর নিজেদের দিকে নিতে পারেনি তারা, 'আমরা জানতাম দ্রুত উইকেট নিতে হবে কিন্তু লিটন যেভাবে খেলেছে মোমেন্টাম ওদের দিকে নিয়ে গেছে। আমরা পরিকল্পনায় থাকলেও পরে আর হয়নি।'

Comments