আয়ারল্যান্ডকে উড়িয়ে যে স্বাদ প্রথমবার নিল বাংলাদেশ

বিব্রতকর এক ইতিহাস থেকে মুক্তি মিলেছে বাংলাদেশের। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও আফগানিস্তান- এই ১০ দলের বিপক্ষেই প্রথম টেস্ট খেলতে নেমে হার মেনেছিল তারা।
সিরিজের একমাত্র টেস্টে আয়ারল্যান্ডকে হারিয়ে ট্রফি নিয়ে উল্লাসে বাংলাদেশ দল। ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট দিয়ে রেকর্ড গড়ে বাংলাদেশ। প্রথম দল হিসেবে টেস্ট খেলুড়ে বাকি ১১ দলের সবকটির মুখোমুখি হওয়ার নজির স্থাপন করে তারা। সেই সঙ্গে আরেকটি নতুন অভিজ্ঞতা হলো তাদের। প্রথম সাক্ষাতে এবারই কোনো দলের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ মিলল বাংলাদেশের।

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নেওয়ার পর একমাত্র টেস্টেও বাংলাদেশ হেসেছে জয়ের হাসি। ক্ষীণ হলেও যে শঙ্কা তৈরি হয়েছিল, সেটা উড়িয়ে গতকাল শুক্রবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তারা পেয়েছে ৭ উইকেটের জয়। আগের দিনের ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে খেলতে নামা সফরকারীরা চতুর্থ দিনে বাকি ২ উইকেট হারিয়ে যোগ করতে পারে কেবল ৬ রান। এতে স্বাগতিকরা জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে পায় ১৩৮ রানের লক্ষ্য। মুশফিকুর রহিমের অপরাজিত আক্রমণাত্মক ফিফটিতে তা সহজেই পূরণ করে তারা।

বিব্রতকর এক ইতিহাস থেকে মুক্তি মিলেছে বাংলাদেশের। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও আফগানিস্তান- এই ১০ দলের বিপক্ষেই প্রথম টেস্ট খেলতে নেমে হার মেনেছিল তারা। তবে এবার আইরিশদের বিপক্ষে টেস্টে প্রথম দেখায় জয়ী হয়েছে টাইগাররা। এতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ম্যাচসেরার পুরস্কার গেছে মুশফিকের ঝুলিতে। প্রথম ইনিংসেও হেসেছিল তার ব্যাট। এসেছিল ঝলমলে সেঞ্চুরি।

২০১৮ সালের মে মাসে আইসিসির কাছ থেকে টেস্ট মর্যাদা লাভ করে আয়ারল্যান্ড। পরের মাসে আফগানিস্তান হয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির পূর্ণ সদস্য। আফগানদের বিপক্ষে প্রথম টেস্টেও জয় মেলেনি বাংলাদেশের। এই সংস্করণে এখন পর্যন্ত ওই একবারই মুখোমুখি হয়েছে দুই দল। ২০১৯ সালে অনুষ্ঠিত ম্যাচে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ।

এবার আইরিশদের হারানোর পর সংবাদ সম্মেলনে বাঁহাতি অলরাউন্ডার সাকিব জানান, চাওয়া পূরণ হওয়ায় খুশি তিনি, 'আমি খেলা শুরুর আগে ভাই কিছুই চাইনি। অবশ্যই, জিততে চেয়েছি ম্যাচটা। জিততে পেরেছি, এটা নিয়েই খুশি।'

Comments