পাকিস্তানিরা চলে গেলেও উদ্বিগ্ন হতে চান না কুমিল্লার কোচ

পথচলায় পাকিস্তানি খেলোয়াড়দের উপর অনেকটা নির্ভরশীলতা থাকলেও কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের ছাড়াও এগুনোর চিন্তা করে রেখেছে।
Naseem Shah
উইকেট পেয়ে মোহাম্মদ রিজওয়ানের দিকে উদযাপনের জন্য ছুটেন নাসিম শাহ। ছবি: ফিরোজ আহমেদ

বিপিএল শেষ হওয়ার আগেই শুরু হয়ে যাবে পিএসএল। বিপিএলে খেলতে থাকা পাকিস্তানি ক্রিকেটারদেরও তাই শেষ ধাপে পাবে না দলগুলো। পথচলায় পাকিস্তানি খেলোয়াড়দের উপর অনেকটা নির্ভরশীলতা থাকলেও কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের ছাড়াও এগুনোর চিন্তা করে রেখেছে। কোচ মোহাম্মদ সালাউদ্দিন জানালেন, মোহাম্মদ রিজওয়ানরা চলে গেলেও ঠিক বিকল্প পেয়ে যাবেন তারা।

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি। টুর্নামেন্ট শুরুর অন্তত ১০ দিন আগে খেলোয়াড়দের চাইতে পারে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিগুলো। সেক্ষেত্রে সিলেট পর্বের পর বিপিএলে পাকিস্তানি খেলোয়াড়দের না পাওয়ার সম্ভাবনা প্রবল।

কুমিল্লা দলে আছেন পাকিস্তানের বেশ কয়েকজন। রিজওয়ানের সঙ্গে একাদশে খেলছেন অলরাউন্ডার খুশদিল শাহ আর পেসার নাসিম শাহ।  স্কোয়াডে আছেন পেসার হাসান আলি, লেগ স্পিনার আবরার আহমেদ।

একসঙ্গে এতজনকে হারালে কিছুটা সমস্যা হওয়ার কথা। এই খেলোয়াড়রা চলে গেলে ক্যারিবিয়ান জনসন চার্লস, চ্যাডউইক ওয়ালটনদের উপর আস্থা রাখতে হবে। দলে যোগ দেবেন জিম্বাবুয়ের শন উইলিয়ামসও।

Mohammad Salauddin
কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন

কুমিল্লার এবার চার জয়ের মধ্যে দুটিতে নায়ক দেশি তারকা লিটন দাস। বাকি দুটি জিতিয়েছেন পাকিস্তানিরা। বাকি দুই ম্যাচে সেরা হন পাকিস্তানি খুশদিল শাহ।  সোমবার ঢাকা ডমিনেটর্সকে ৬০ রানে হারায় কুমিল্লা।  তাতে ১৭ বলে ৩০ রান ও ২ উইকেট নিয়ে সেরা খুশদিল। প্রথমবার নেমে ১২ রানে ৪ উইকেট নিয়ে নাসিম রাখেন বড় অবদান। 

ঢাকাকে হারিয়ে আসার পর দলের কোচ সালাউদ্দিন জানান পারফর্ম করা পাকিস্তানিরা চলে গেলেও উদ্বিগ্ন হতে চান না তারা,   'দেখেন খেলোয়াড়রা তো এভাবে আসবে আর যাবে এটা টুর্নামেন্টের শুরু থেকেই আমরা বুঝেছি। আমি যদি এই প্রস্তুতি নিয়ে থাকি তাহলে আমার অন্য খেলোয়াড়রাও চলে আসবে। এটা নিয়ে খুব বেশি উদ্বিগ্ন হলেও সমস্যা, কারণ প্রথম দুই ম্যাচ হারার পেছনে এটাও একটা কারণ ছিল। আমরা উদ্বিগ্ন ছিলাম তৃতীয় ম্যাচে কে আসবে, কীভাবে খেলব, না খেলব। নিজের হাতে যেটা ছিল সেটা নিয়ে মনোযোগ দেইনি।'

'আমি মনে করি আমাদের পরবর্তী ম্যাচ গুরুত্বপূর্ণ, আমার দুই পয়েন্ট দরকার। তারপরের ম্যাচে আরও দুই পয়েন্ট দরকার। আমি দুই পয়েন্ট, দুই পয়েন্ট দিয়ে এগুতে চাই। তারপরে চিন্তা করব যে কি করব, না করব। আগে থেকে আমি উদ্বিগ্ন হতে চাই না যে এরা থাকবে নাকি চলে যাবে।'

mohammad rizwan
মোহাম্মদ রিজওয়ান। ছবি: ফিরোজ আহমেদ

প্রথম তিন ম্যাচ হেরে বর্তমান চ্যাম্পিয়ন আসরটা শুরু করেছিল বেশ বাজেভাবে। ঘুরে দাঁড়িয়ে টানা চার জয় তুলে এখন তারা আবার ভালো অবস্থানে। প্লে অফে যেতে নিজেদের অবস্থানও জোরালো কুমিল্লার। প্লে অফে গিয়ে নির্ভর করতে হবে অনেক কিছুর, সামলাতে হবে কঠিন চ্যালেঞ্জ। তাতে আদর্শ বিকল্প পেয়ে যাওয়ার আশায় সালাউদ্দিন,  'যে পর্যায়ে আছে প্রতিটা খেলে গুরুত্বপূর্ণ। অন্যান্য দলও ভাল করছে। আমাদেরও একটা ম্যাচ করে চিন্তা করা উচিত। আগামীতে কি হবে এটা আমরা আগে থেকেই চিন্তা করে রেখেছি। কোন সময় কোন খেলোয়াড় গেলে কে আসবে, না আসবে। আমরা মনে হয় ঠিক জায়গায় ঠিক খেলোয়াড় পেয়ে যাব।' 

Comments